কাউকে ‘না’ বলা কঠিন একটি কাজ। কিন্তু কখনও এই ‘না’ বলাটা অতি জরুরি হয়ে দাঁড়ায়। আর ঠিকভাবে এ বিষয়টি বলতে না পারলে তা আপনার সম্পর্কও নষ্ট করতে পারে।
সফল ব্যক্তিরা যে চার পদ্ধতিতে 'না' বলেন

সফল মানুষেরা ‘না’ কথাটি বলার ক্ষেত্রে কিছুটা কৌশলের আশ্রয় নেয়। এতে তাদের সম্পর্ক যেমন নষ্ট হয় না, তেমন অন্যকেও সম্মান জানানো হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. অনুরোধটি বুঝে দেখা
নির্দিষ্ট কোনো কারণ ছাড়া নিশ্চয়ই আপনাকে কেউ অনুরোধ করবে না। আর এক্ষেত্রে আপনি আগে থেকেই যদি হ্যাঁ বা না একটা সিদ্ধান্ত নিয়ে নেন তাহলে তা নিঃসন্দেহে সমস্যা তৈরি করবে। তাই সফল ব্যক্তিরা অনুরোধটি সবার আগে সময় নিয়ে বুঝে দেখেন। তাদের কাছে প্রত্যেকটি অনুরোধই গুরুত্বপূর্ণ। এরপর সে অনুযায়ী অনুরোধকারীকে তার সিদ্ধান্ত জানিয়ে দেন তারা। যদি অনুরোধটি রাখা সম্ভব নাও হয় 

 তাহলেও অনুরোধকারী বুঝতে পারে, তার অনুরোধের গুরুত্ব দেওয়া হয়েছে। তবে যৌক্তিক কারণে এ অনুরোধ রাখা সম্ভব হয়নি।
২. নিজের দৃষ্টিকোণ বিশ্লেষণ
কারো অনুরোধ বিবেচনার সময় আপনার নিজের দৃষ্টিকোণ থেকে তা বিচার করা এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। সফল ব্যক্তিরা এজন্য প্রথমেই বিবেচনা করে নিজের লক্ষ্য। এরপর তারা চিন্তা করেন এক লক্ষ্যের সঙ্গে অনুরোধের সম্পর্ক। এক্ষেত্রে কোনো বিষয় যদি নিজের লক্ষ্যের সঙ্গে মিলে যায় তাহলে তা হ্যাঁ বলে দিতে কার্পণ্য করেনা তারা। অন্যদিকে বিষয়টি গ্রহণ না করতে পারলে, তা নিয়ে সময় নষ্ট না করে সোজাসুজি না বলে দিতেও দ্বীধা করেনা তারা।
৩. দ্রুত সিদ্ধান্ত গ্রহণ
সফল ব্যক্তিরা কোনো অনুরোধের জবাব দিতে সময় নষ্ট করে না। বিষয়টি বোধগম্য হলেই দ্রুত তারা জানিয়ে দেয় সিদ্ধান্ত- হ্যাঁ বা না। এতে পরবর্তী কাজ শুরু করতে দেরি হয় না তাদের। এছাড়া এতে অন্য মানুষেরও সময় নষ্ট হওয়া বাঁচে।
৪. কারণ ব্যাখ্যা
কোনো কারণ না জানিয়েই কারো অনুরোধে হ্যাঁ বা না বলাটা রূঢ় আচরণ। এ কারণে সফল ব্যক্তিরাও তাদের সিদ্ধান্ত যাই হোক, তার কারণ ব্যাখ্যা করে। এতে অন্যরা তাদের সিদ্ধান্তের পেছনের বাস্তবতা উপলব্ধি করতে পারে।

Post A Comment: