গরম এলেই এসির বাজার অনেকটাই চাঙ্গা হয়ে ওঠে! তীব্র গরম থেকে রেহাই পেতে অনেকে এসিতেই স্বস্তি খোঁজেন! শুধু কিনলেই তো হবে না, কেনার আগে এসির ধরণগুলোও খেয়াল রাখতে হবে। বাড়ির ধরণ বুঝেই এসি কেনার ভাবনা করতে হবে। আগে থেকে মুল্যের উপরেও ভালো ধারণা রাখতে হবে! নিম্নে কিছু টিপস দেয়া হলোঃ 



√ বাড়ির জানালায় উইন্ডো এসি লাগাতে পারেন। ভেতরের গরম বাতাস বাহিরে বের করে দেবে! আর বাহিরের ঠাণ্ডা হাওয়া ঘরের ভেতরে আসতে সাহায্য করবে এই উইন্ডো এসিটি। যদি আপনার একটা মাত্র ঘরের জন্য এসি প্রয়োজন হয় তাহলে উইন্ডো এসিটিই আপানার সঠিক সিলেকশন। তাছাড়াও তুলনামূলকভাবে খরচ কম হওয়ায় টাকার সাশ্রয়ও হবে। সেই সাথে অক্ষুণ্ণ থাকবে ঘরের কুলিং সিস্টেম!

পোর্টেবল এসি কিনতে চাইলে অ্যাডজাস্টেবল হোসটি অবশ্যই ভালোভাবে দেখে নিতে হবে! ডুয়েল হোসের এসি সিঙ্গেল হোসের এসির চেয়ে ঘর ঠাণ্ডা রাখতে একটু বেশিই কার্জকরি। আপনার ঘর যদি আকারে বড় হয়ে থাকে, তবে আপনি ডাক্টলেস এসি বা স্প্লিট এসি ব্যাবহার করতে পারেন!

√ গতানুগতিক এয়ার কন্ডিশনারগুলো যদি আপনার পছন্দ না হয়, তাহলে অনেক অত্যাধুনিক আপশনও আছে! যেমন, আপনি আপনার স্মার্ট ফোন থেকেই নিয়ন্ত্রণ করতে পারবেন এসির মাত্রা। শুধুমাত্র নেট কানেকশন থাকলেই হবে! আপনার মোবাইল ফোনে ইনস্টল করা অ্যাপটিই কন্ট্রোল করবে সবকিছু। সেই অ্যাপটি অন থাকলেই এসি নিজ থেকেই বুঝে নেবে কখন আপনি ঘরে আছেন, আর কখন নেই! সেই অনুযায়ীই পরিবর্তন হবে আপনার রুমের তাপমাত্রা!

এসি কেনার আগেই এসির মুল্যগুলো সম্পর্কে  আগে থেকেই জানা থাকলে আপনার কেনার সময় অসুবিধা হবে না। কেননা, এতে আপনার বাজেটের থেকে বেশি খরচা হওয়ার সম্ভাবনা অনেকটাই কম থাকে। এসি কেনার আগে আপনার ঘরে আয়তন ভালো করে জেনে নিন, কেননা সঠিক আয়তনের এসি কিনলে আপনার ঘরটি থাকবে সম্পূর্ণ সঠিক মাত্রায় শীতাতপনিয়ন্ত্রিত!

এসির দাম নির্ভর করবে কোন ব্র্যান্ডের এসি কিনবেন তার উপর। অন্তত ৩৫ হাজার টাকা বাজেট রাখতে হবে দেড় টনের উইন্ডো এসি কেনার জন্য! আর ২৫ হাজার টাকার মতো পড়বে ১টনের উইন্ডো এসির কিনতে!

√ তুলনামূলকভাবে স্প্লিট এসির দাম একটু বেশিই হয়ে থাকে! আপনার ঘরটা যদি একটু বড় হয়ে থাকে, তবে দেড় টনের এসি না নিলে খুব একটা লাভ হবে না! একটা দেড় টনের স্প্লিট এসির জন্য ৪৫ হাজার টাকা বাজেট রাখতে হবে! তবে, দেড় টনের স্প্লিট এসি ৩৫ হাজারেও পাবেন।

পোর্টেবল এসি নিতে চাইলে, ৩০ থেকে ৩২ হাজার টাকা ১ টন পোর্টেবল এসির দাম পড়বে। ওয়াইফাই কানেকশন এনাবলড এয়ার কন্ডিশনারের দাম স্বাভাবিকভাবেই একটু বেশি হয়ে থাকে। ৪০ হাজার টাকার কিছু বেশি পড়বে এক টনের ওয়াইফাই এনাবেলড এসির দাম!

√ আপনার ছোট ঘরটিকে ঠাণ্ডা রাখতে মিনি এয়ার কুলারও কিনতে পারেন। বাজেট রাখুন ৩ হাজার টাকার মতো। তবে মনে রাখবেন, যেই এসি বা এয়ার কুলারই কিনুন না কেন, ভালো করে যাচাই করে নিন, সেই নির্দিষ্ট শীতাতপ যন্ত্রটি বিদ্যুতের সাশ্রয় করতে কতটা সক্ষম!

Post A Comment: