আগস্টে ভারত বাংলাদেশের টেস্ট ম্যাচে যাচ্ছে না মাশরাফির দল ! দিন-তারিখ ঠিক না হলেও, ভারতের সাথে একমাত্র টেস্ট ম্যাচের সফরটি আগস্টে হওয়ার কথা ছিল। এমনটাই ধারণা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে সফরটি পেছাতে পারে। রোববার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিনের কথায় এমনটাই আভাস পাওয়া গেল। তিনি বলেন, ‘অক্টোবরে ইংল্যান্ড দল বাংলাদেশে আসবে। আমরা চাই তার আগেই ভারত সফর শেষ করতে। এখন সেটা আগস্টেও হতে পারে, সেপ্টেম্বরেও হতে পারে।’ বিসিবির পক্ষ থেকে কলকাতার ইডেন গার্ডেন্সে টেস্ট ম্যাচটি করার প্রস্তাব করা হয়েছে। কিন্তু টেস্টের সম্ভাব্য সময়ে কলকাতায় বৃষ্টির প্রবল সম্ভাবনা বলে এই ইচ্ছা পূরণ না হওয়ার সম্ভাবনাই বেশি। ভারত ও ইংল্যান্ড সিরিজ ছাড়া ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরেও যাওয়ার কথা বাংলাদেশ দলের। এছাড়াও এ বছর আরও একটি সিরিজ হতে পারে। জুন-জুলাইয়ে বাংলাদেশকে দুই টেস্ট ও তিন ওয়ানডের পূর্ণাঙ্গ সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়ে রেখেছে জিম্বাবুয়ে। এ ব্যাপারে বিসিবি এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও মনোভাবটা নেতিবাচকই। বাংলাদেশের সময় সূচীতে ফাঁকা না থাকা ও জুলাই-আগস্ট মিলিয়ে চার টেস্টের সিরিজ খেলতে ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফর চূড়ান্ত হওয়ায়, ভারত সফর পেছাতে পারে।

 

   দিন-তারিখ ঠিক না হলেও, ভারতের সাথে একমাত্র টেস্ট ম্যাচের সফরটি আগস্টে হওয়ার কথা ছিল। এমনটাই ধারণা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে সফরটি পেছাতে পারে।

রোববার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিনের কথায় এমনটাই আভাস পাওয়া গেল।  তিনি বলেন, ‘অক্টোবরে ইংল্যান্ড দল বাংলাদেশে আসবে। আমরা চাই তার আগেই ভারত সফর শেষ করতে। এখন সেটা আগস্টেও হতে পারে, সেপ্টেম্বরেও হতে পারে।’

বিসিবির পক্ষ থেকে কলকাতার ইডেন গার্ডেন্সে টেস্ট ম্যাচটি করার প্রস্তাব করা হয়েছে।  কিন্তু টেস্টের সম্ভাব্য সময়ে কলকাতায় বৃষ্টির প্রবল সম্ভাবনা বলে এই ইচ্ছা পূরণ না হওয়ার সম্ভাবনাই বেশি। ভারত ও ইংল্যান্ড সিরিজ ছাড়া ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরেও যাওয়ার কথা বাংলাদেশ দলের।

এছাড়াও এ বছর আরও একটি সিরিজ হতে পারে। জুন-জুলাইয়ে বাংলাদেশকে দুই টেস্ট ও তিন ওয়ানডের পূর্ণাঙ্গ সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়ে রেখেছে জিম্বাবুয়ে। এ ব্যাপারে বিসিবি এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও মনোভাবটা নেতিবাচকই।

বাংলাদেশের সময় সূচীতে ফাঁকা না থাকা ও জুলাই-আগস্ট মিলিয়ে চার টেস্টের সিরিজ খেলতে ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফর চূড়ান্ত হওয়ায়, ভারত সফর পেছাতে পারে।

Post A Comment: