অন্যরকম ফ্লেভারের এক লাচ্ছি .বাইরে এতো গরম যে ইচ্ছে করে কাজকর্ম বাদ দিয়ে বাসাতেই পড়ে থাকতে। কিন্তু জীবনের প্রয়োজনেই বাইরে ছুটতে হয়। গরমে যেসব পানীয়ের স্বাদের আমরা অভ্যস্ত তার মাঝে একটি হলো লাচ্ছি। পুরো বাংলাদেশেই লাচ্ছি পানের প্রচলন আছে। কিন্তু এই চিরচেনা পানীয়ের মাঝেই যদি একটু অন্যরকম স্বাদ-গন্ধ নিয়ে আসা যায় তবে কেমন হয় বলুন তো? চলুন আজ দেখে নেই ভ্যানিলার মিষ্টি ফ্লেভারে লাচ্ছি তৈরির কৌশল। উপকরণ - ২ ইঞ্চি পরিমাণ ভ্যনিলা পড/ ২ ফোঁটা ভ্যানিলা এসেন্স/ ২ চা চামচ ন্যচারাল ভ্যানিলা পেস্ট - ২ কাপ দই - সিকি কাপ গুঁড়ো চিনি - আইস কিউব ইচ্ছেমত প্রণালী ১) একটা বড় বাটিতে দই ঢেলে নিন। ২) ভ্যানিলা পড চিরে নিন। ছুরির আগা দিয়ে চেঁছে বের করে নিন ভ্যানিলা এবং দইয়ে দিন। এর বদলে দু ফোঁটা ভ্যানিলা এসেন্স ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি দিন গুঁড়ো চিনি এবং কিছু আইস কিউব। ৩) এবার ভালো করে ঘুঁটে নিন এটাকে। ইচ্ছে হলে হুইস্ক করে নিতে পারেন হাতে অথবা ইলেকট্রিক বিটার ব্যবহার করে। হালকা হয়ে এলে, ফেনা উঠলে বুঝবেন তৈরি হয়ে গেছে। তৈরি হয়ে গেলো ভ্যানিলা ফ্লেভারের লাচ্ছি। অবশ্যই ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করবেন। এই রেসিপি অনুযায়ী দুইজনকে পরিবেশনের মতো লাস্যি হবে।

    বাইরে এতো গরম যে ইচ্ছে করে কাজকর্ম বাদ দিয়ে বাসাতেই পড়ে থাকতে। কিন্তু জীবনের প্রয়োজনেই বাইরে ছুটতে হয়। গরমে যেসব পানীয়ের স্বাদের আমরা অভ্যস্ত তার মাঝে একটি হলো লাচ্ছি। পুরো বাংলাদেশেই লাচ্ছি পানের প্রচলন আছে। কিন্তু এই চিরচেনা পানীয়ের মাঝেই যদি একটু অন্যরকম স্বাদ-গন্ধ নিয়ে আসা যায় তবে কেমন হয় বলুন তো? চলুন আজ দেখে নেই ভ্যানিলার মিষ্টি ফ্লেভারে লাচ্ছি তৈরির কৌশল।

 

উপকরণ
    - ২ ইঞ্চি পরিমাণ ভ্যনিলা পড/ ২ ফোঁটা ভ্যানিলা এসেন্স/ ২ চা চামচ ন্যচারাল ভ্যানিলা পেস্ট
    - ২ কাপ দই
    - সিকি কাপ গুঁড়ো চিনি
    - আইস কিউব ইচ্ছেমত


প্রণালী
   ১) একটা বড় বাটিতে দই ঢেলে নিন।
   ২) ভ্যানিলা পড চিরে নিন। ছুরির আগা দিয়ে চেঁছে বের করে নিন ভ্যানিলা  এবং দইয়ে দিন। এর বদলে দু ফোঁটা ভ্যানিলা এসেন্স ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি দিন গুঁড়ো চিনি এবং কিছু আইস কিউব।
   ৩) এবার ভালো করে ঘুঁটে নিন এটাকে। ইচ্ছে হলে হুইস্ক করে নিতে পারেন হাতে অথবা ইলেকট্রিক বিটার ব্যবহার করে। হালকা হয়ে এলে, ফেনা উঠলে বুঝবেন তৈরি হয়ে গেছে।

তৈরি হয়ে গেলো ভ্যানিলা ফ্লেভারের লাচ্ছি। অবশ্যই ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করবেন। এই রেসিপি অনুযায়ী দুইজনকে পরিবেশনের মতো লাস্যি হবে।

Post A Comment: