এক গ্রাম ২ কোটি পাউন্ড বা ২২২ কোটি ২১ লাখ ৪০ হাজার টাকা!! আস্ত একটি গ্রাম বিক্রি হবে। দাম দুই কোটি ব্রিটিশ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২২ কোটি ২১ লাখ ৪০ হাজার টাকা। যুক্তরাজ্যের নর্থ ইয়র্কশায়ারে ২ হাজার ১১৬ একর এলাকাজুড়ে অবস্থিত ওই গ্রামের নাম ওয়েস্ট হেসলারটন। ১৫০ বছরের বেশি সময় ধরে একটি পরিবারের মালিকানায় ছিল গ্রামটি। সর্বশেষ স্বত্বাধিকারী ইভ ডোনের মৃত্যুর পর এটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ওই পরিবার। জমিজমা বিক্রয়সংক্রান্ত প্রতিষ্ঠান কান্ডাল্স জানায়, ইতিমধ্যে দেশ-বিদেশের অনেকে ওয়েস্ট হেসলারটন গ্রামটি কিনতে আগ্রহ জানিয়েছে। মল্টন শহর থেকে নয় মাইল দূরের ওয়েস্ট হেসলারটন গ্রামে রয়েছে ২১টি শয়নকক্ষের এক বিশাল অতিথিশালা। সেখানে আরও আছে একটি গির্জা, প্রাথমিক বিদ্যালয়, পানশালা, পেট্রল স্টেশন, ৪৩টি বাড়ি এবং প্যাভিলিয়ন-সংবলিত একটি খেলার মাঠ। কান্ডাল্সের প্রতিনিধি টম ওয়াটসন বলেন, গ্রামটির মালিক ইভ ডোনের মৃত্যু হয়েছে পাঁচ বছর আগে। চমৎকার একজন মানুষ ছিলেন তিনি। খুব সামান্য মূল্যে সম্পত্তি ভাড়া দিতেন। এর ফলে গ্রামটিতে স্বতঃস্ফূর্ত ও বৈচিত্র্যময় একটি সম্প্রদায়ের আবাস গড়ে উঠেছে। ডোনে পরিবার ১১০ একরের বেশি বনভূমিও বিক্রি করতে যাচ্ছে। ওয়াটসন জানান, আগামী সেপ্টেম্বরে ওয়েস্ট হেসলারটন গ্রাম বিক্রির কাজটি সম্পন্ন হবে। এরই মধ্যে এ বিষয়ে প্রচার শুরু করা হয়েছে। প্রয়াত ডোনের বোন ভেরেনা এলিয়ট বলেন, ‘আমরা সবাই গ্রামটিকে ভালোবাসি। এত বিশ্বস্ত ও চমৎকার গ্রামবাসী পাওয়াটা খুব কঠিন। এখনকার যুগে মানুষের মধ্যে এতটা সংহতি খুঁজে পাওয়া সত্যিই কঠিন।’ যুক্তরাজ্যে গোটা গ্রাম বিক্রির ঘটনা এই প্রথম নয়। ২০০৯ সালে আড়াই কোটি পাউন্ডে বিক্রি হয়েছে হ্যাম্পশায়ারের গ্রাম লিঙ্কেনহল্ট। আর ২০১৪ সালে অক্সফোর্ডশায়ারের লিটল রোলরাইট নামের গ্রামটির দাম উঠেছিল ১ কোটি ৮০ লাখ পাউন্ড।

 

  আস্ত একটি গ্রাম বিক্রি হবে। দাম দুই কোটি ব্রিটিশ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২২ কোটি ২১ লাখ ৪০ হাজার টাকা। যুক্তরাজ্যের নর্থ ইয়র্কশায়ারে ২ হাজার ১১৬ একর এলাকাজুড়ে অবস্থিত ওই গ্রামের নাম ওয়েস্ট হেসলারটন।

 


১৫০ বছরের বেশি সময় ধরে একটি পরিবারের মালিকানায় ছিল গ্রামটি। সর্বশেষ স্বত্বাধিকারী ইভ ডোনের মৃত্যুর পর এটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ওই পরিবার। জমিজমা বিক্রয়সংক্রান্ত প্রতিষ্ঠান কান্ডাল্স জানায়, ইতিমধ্যে দেশ-বিদেশের অনেকে ওয়েস্ট হেসলারটন গ্রামটি কিনতে আগ্রহ জানিয়েছে।


মল্টন শহর থেকে নয় মাইল দূরের ওয়েস্ট হেসলারটন গ্রামে রয়েছে ২১টি শয়নকক্ষের এক বিশাল অতিথিশালা। সেখানে আরও আছে একটি গির্জা, প্রাথমিক বিদ্যালয়, পানশালা, পেট্রল স্টেশন, ৪৩টি বাড়ি এবং প্যাভিলিয়ন-সংবলিত একটি খেলার মাঠ। কান্ডাল্সের প্রতিনিধি টম ওয়াটসন বলেন, গ্রামটির মালিক ইভ ডোনের মৃত্যু হয়েছে পাঁচ বছর আগে। চমৎকার একজন মানুষ ছিলেন তিনি। খুব সামান্য মূল্যে সম্পত্তি ভাড়া দিতেন। এর ফলে গ্রামটিতে স্বতঃস্ফূর্ত ও বৈচিত্র্যময় একটি সম্প্রদায়ের আবাস গড়ে উঠেছে।


ডোনে পরিবার ১১০ একরের বেশি বনভূমিও বিক্রি করতে যাচ্ছে। ওয়াটসন জানান, আগামী সেপ্টেম্বরে ওয়েস্ট হেসলারটন গ্রাম বিক্রির কাজটি সম্পন্ন হবে। এরই মধ্যে এ বিষয়ে প্রচার শুরু করা হয়েছে।


প্রয়াত ডোনের বোন ভেরেনা এলিয়ট বলেন, ‘আমরা সবাই গ্রামটিকে ভালোবাসি। এত বিশ্বস্ত ও চমৎকার গ্রামবাসী পাওয়াটা খুব কঠিন। এখনকার যুগে মানুষের মধ্যে এতটা সংহতি খুঁজে পাওয়া সত্যিই কঠিন।’


যুক্তরাজ্যে গোটা গ্রাম বিক্রির ঘটনা এই প্রথম নয়। ২০০৯ সালে আড়াই কোটি পাউন্ডে বিক্রি হয়েছে হ্যাম্পশায়ারের গ্রাম লিঙ্কেনহল্ট। আর ২০১৪ সালে অক্সফোর্ডশায়ারের লিটল রোলরাইট নামের গ্রামটির দাম উঠেছিল ১ কোটি ৮০ লাখ পাউন্ড।

Post A Comment: