নেইমারকে নিয়ে ব্রাজিলের মুখোমুখি ব্রাজিল সামনে দুটি প্রতিযোগিতা। একটি অলিম্পিক গেমসের ফুটবল। যেটি ব্রাজিলের মাটিতে হবে। এই বছরের আগস্টে। অন্যটি কোপা আমেরিকার শতাব্দী বরণ উৎসব। টুর্নামেন্টটি জুনে হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। এই দুটি আসরেই খেলার ইচ্ছে বহুবার প্রকাশ করেছেন নেইমার। কিন্তু ব্রাজিলিয়ান অধিনায়ক কেবল রিও ডি জেনেইরোর অলিম্পিক ফুটবলেই খেলতে পারবেন। দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকায় তার সম্ভবত খেলা হবে না। তার স্প্যানিশ ক্লাব বার্সেলোনা এই অনুরোধ জানিয়েছে ব্রাজিল ফুটবল সংস্থাকে (সিবিএফ)। কিন্তু ব্রাজিল তা মানতে নারাজ। দুই আসরেই নেইমারকে চায় তারা। এজন্য বার্সেলোনার সাথে লড়তেও প্রস্তুত। বিষয়টি নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছে। ক্লাব ও দেশের সংঘাতের বিষয়টি উঠে আসে এখানে। বার্সেলোনা একটি চিঠি পাঠিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল সংস্থাকে। এই চিঠির মাধ্যমেই বিষয়টি নির্ধারিত হয়ে যাওয়ার কথা। বার্সা কর্তৃপক্ষ সিবিএফকে জানিয়ে দিয়েছে তাদের খেলোয়াড় দুই টুর্নামেন্টের মাত্র একটিতে খেলবে। নেইমার আগেই জানিয়েছেন, তার কাছে দেশের মাটির অলিম্পিক গেমসের ফুটবল প্রাধান্য পাবে। কিন্তু ব্রাজিলের ফুটবল সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে তারা হাল ছাড়বে না, "ক্লাব এই খেলোয়াড়কে কেবল এক আসরের জন্য ছাড়তে চায়। সিবিএফ জাতীয় দল বোর্ডের মাধ্যেম নেইমার জুনিয়রকে কোপা আমেরিকা ও ২০১৬ রিও অলিম্পিক গেমসের জন্য পেতে সবকিছুই করবে। নেইমার জুনিয়র এর মধ্যে প্রকাশ্যেই বলেছে যে সে জাতীয় দলের হয় দুই আসরেই খেলতে চায়।'' অতিরিক্ত খেলা যে কোনো খেলোয়াড়ের জন্য ক্ষতিকর। আর নেইমার তো বার্সেলোনার সম্পদ। ব্রাজিলেরও। কিন্তু দেশগুলোকে ক্লাবের কথা শুনতে হয়। খেলোয়াড়দের আর্থিক নিরাপত্তার নিশ্চয়তাটা তো ক্লাবই দেয়। বার্সেলোনা তাই কিছুতেই চায় না যে দুটি টুর্নামেন্ট খেলে ক্লান্তির সমস্যা হোক নেইমারের। আগামী মৌসুমেও স্ট্রেসবিহীন নেইমারকে চায় তারা। কিন্তু ব্রাজিল এবার বার্সার কথা শুনতে প্রস্তুত না। যদিও বার্সা আগেই স্পষ্ট করে জানিয়েছে কোনো মূল্যেই নেইমারকে দুটি আসরেই খেলতে তারা দেবে না। বার্সেলোনা

 

   সামনে দুটি প্রতিযোগিতা। একটি অলিম্পিক গেমসের ফুটবল। যেটি ব্রাজিলের মাটিতে হবে। এই বছরের আগস্টে। অন্যটি কোপা আমেরিকার শতাব্দী বরণ উৎসব। টুর্নামেন্টটি জুনে হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। এই দুটি আসরেই খেলার ইচ্ছে বহুবার প্রকাশ করেছেন নেইমার। কিন্তু ব্রাজিলিয়ান অধিনায়ক কেবল রিও ডি জেনেইরোর অলিম্পিক ফুটবলেই খেলতে পারবেন। দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকায় তার সম্ভবত খেলা হবে না। তার স্প্যানিশ ক্লাব বার্সেলোনা এই অনুরোধ জানিয়েছে ব্রাজিল ফুটবল সংস্থাকে (সিবিএফ)। কিন্তু ব্রাজিল তা মানতে নারাজ। দুই আসরেই নেইমারকে চায় তারা। এজন্য বার্সেলোনার সাথে লড়তেও প্রস্তুত। 

বিষয়টি নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছে। ক্লাব ও দেশের সংঘাতের বিষয়টি উঠে আসে এখানে। বার্সেলোনা একটি চিঠি পাঠিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল সংস্থাকে। এই চিঠির মাধ্যমেই বিষয়টি নির্ধারিত হয়ে যাওয়ার কথা। বার্সা কর্তৃপক্ষ সিবিএফকে জানিয়ে দিয়েছে তাদের খেলোয়াড় দুই টুর্নামেন্টের মাত্র একটিতে খেলবে। নেইমার আগেই জানিয়েছেন, তার কাছে দেশের মাটির অলিম্পিক গেমসের ফুটবল প্রাধান্য পাবে।

কিন্তু ব্রাজিলের ফুটবল সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে তারা হাল ছাড়বে না, "ক্লাব এই খেলোয়াড়কে কেবল এক আসরের জন্য ছাড়তে চায়। সিবিএফ জাতীয় দল বোর্ডের মাধ্যেম নেইমার জুনিয়রকে কোপা আমেরিকা ও ২০১৬ রিও অলিম্পিক গেমসের জন্য পেতে সবকিছুই করবে। নেইমার জুনিয়র এর মধ্যে প্রকাশ্যেই বলেছে যে সে জাতীয় দলের হয় দুই আসরেই খেলতে চায়।'' 

অতিরিক্ত খেলা যে কোনো খেলোয়াড়ের জন্য ক্ষতিকর। আর নেইমার তো বার্সেলোনার সম্পদ। ব্রাজিলেরও। কিন্তু দেশগুলোকে ক্লাবের কথা শুনতে হয়। খেলোয়াড়দের আর্থিক নিরাপত্তার নিশ্চয়তাটা তো ক্লাবই দেয়। বার্সেলোনা তাই কিছুতেই চায় না যে দুটি টুর্নামেন্ট খেলে ক্লান্তির সমস্যা হোক নেইমারের। আগামী মৌসুমেও স্ট্রেসবিহীন নেইমারকে চায় তারা। কিন্তু ব্রাজিল এবার বার্সার কথা শুনতে প্রস্তুত না। যদিও বার্সা আগেই স্পষ্ট করে জানিয়েছে কোনো মূল্যেই নেইমারকে দুটি আসরেই খেলতে তারা দেবে না।

Post A Comment: