বাস্কেটবল! আপনি যদি চ্যাট করার ফাঁকে ফাঁকে আপনার বন্ধুর সাথে বাস্কেটবল খেলাটি খেলতে চান তবে খুব সহজেই এই কাজটি করতে পারেন। শুধুমাত্র এর জন্য আপনাকে আপনার মেসেঞ্জারের স্মাইলি লিস্ট থেকে 'বাস্কেট বল' এর স্মাইলিটা ব্যবহার করতে হবে। এরপর সেই স্মাইলিতে ট্যাপ করলেই বাস্কেটবল গেমটি মেসেঞ্জারে শুরু হয়ে যাবে। আপনি খেলার পর আপনার হাই-স্কোর সেখানে সংরক্ষণ হয়ে থাকবে। এরপর আপনি যখন একটি স্কোর তৈড়ি করবেন সেটা গেমটিতে সংরক্ষতি থেকে যাবে এবং এরপর আপনার বন্ধুটিকে সেই স্কোরটি ভাঙার চেষ্টা করতে হবে! চমৎকার এবং একেবারেই সহজ ইন্টারফেসের এই গেমটিতে প্রতি ১০ স্কোরের পরেই নতুন লেভেলে পরিবর্তন হয়। গেমটি শুধু একজনই নয় বরং আপনি গ্রুপ অনেকের সাথেও খেলতে পারবেন!! দাবা! ধরলাম, বাস্কেটবল খেলাটি আপনার ভালো লাগছেনা বা আপনি খেলতে খেলতে বিরক্ত বোধ করছেন! চলুন, তাহলে এবার ফেসবুক চ্যাটে দাবাই খেলা যাক? তবে আপনি যদি এখন দাবার স্মাইলি বা ইমোটিক দিয়ে গেমটি শুরু করতে চান তাহলে আপনি আশাহত হবেন। এরজন্য আপনাকে @fbchess লিখে এন্টার চাপতে হবে!! ব্যাস, আপনি এন্টার চাপলেই দু'লাইনের ছোট্ট ইন্সট্র্যাকশন সহ দাবার বোর্ড দেখতে পাবেন!! তবে এই গেমটি খেলাটা কিছুটা ট্রিকি!! কেননা, আপনি মাউসের সাহায্যে দাবার গুটিগুলোকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। এর জন্য আপনাকে কিছু কমান্ড জানতে হবে। কমান্ড লাইনের কথা শুনে ভয় পাবার কিছু নেই, খুবই সহজ। নিচের ভিডিওটি দেখলেই আপনি খুব সহজেই এটি আয়ত্ত করে নিতে পারবেন।





বাস্কেটবল! 
আপনি যদি চ্যাট করার ফাঁকে ফাঁকে আপনার বন্ধুর সাথে বাস্কেটবল খেলাটি খেলতে চান তবে খুব সহজেই এই কাজটি করতে পারেন। শুধুমাত্র এর জন্য আপনাকে আপনার মেসেঞ্জারের স্মাইলি লিস্ট থেকে 'বাস্কেট বল' এর স্মাইলিটা ব্যবহার করতে হবে। এরপর সেই স্মাইলিতে ট্যাপ করলেই বাস্কেটবল গেমটি মেসেঞ্জারে শুরু হয়ে যাবে। আপনি খেলার পর আপনার হাই-স্কোর সেখানে সংরক্ষণ হয়ে থাকবে। এরপর আপনি যখন একটি স্কোর তৈড়ি করবেন সেটা গেমটিতে সংরক্ষতি থেকে যাবে এবং এরপর আপনার বন্ধুটিকে সেই স্কোরটি ভাঙার চেষ্টা করতে হবে! চমৎকার এবং একেবারেই সহজ ইন্টারফেসের এই গেমটিতে প্রতি ১০ স্কোরের পরেই নতুন লেভেলে পরিবর্তন হয়।



গেমটি শুধু একজনই নয় বরং আপনি গ্রুপ অনেকের সাথেও খেলতে পারবেন!! 
 
দাবা! 
ধরলাম, বাস্কেটবল খেলাটি আপনার ভালো লাগছেনা বা আপনি খেলতে খেলতে বিরক্ত বোধ করছেন! চলুন, তাহলে এবার ফেসবুক চ্যাটে দাবাই খেলা যাক? তবে আপনি যদি এখন দাবার স্মাইলি বা ইমোটিক দিয়ে গেমটি শুরু করতে চান তাহলে আপনি আশাহত হবেন। এরজন্য আপনাকে @fbchess লিখে এন্টার চাপতে হবে!! ব্যাস, আপনি এন্টার চাপলেই দু'লাইনের ছোট্ট ইন্সট্র্যাকশন সহ দাবার বোর্ড দেখতে পাবেন!! তবে এই গেমটি খেলাটা কিছুটা ট্রিকি!! কেননা, আপনি মাউসের সাহায্যে দাবার গুটিগুলোকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। এর জন্য আপনাকে কিছু কমান্ড জানতে হবে। কমান্ড লাইনের কথা শুনে ভয় পাবার কিছু নেই, খুবই সহজ। নিচের ভিডিওটি দেখলেই আপনি খুব সহজেই এটি আয়ত্ত করে নিতে পারবেন। 

Post A Comment: