মুরগি ভুনা প্রায় সব বাসাতে রান্না করা হয়। ভাত, পরোটা কিংবা রুটি সবকিছুর সাথে খেতে দারুন লাগে মুরগি ভুনা। এই খাবারটি একেক একেক মানুষ একেকভাবে রান্না করে থাকেন। কিন্তু রেস্টুরেন্টের মত করে মুরগি ভুনা হতে চায় না। রেস্টুরেন্টের মত মুরগি ভুনা তৈরি করা খুব বেশি কঠিন নয়। আবার এর জন্য প্রয়োজন পড়ে না খুব বেশি মশলার। আজ তাহলে জেনে নেওয়া যাক রেস্টুরেন্ট স্বাদের মুরগির ভুনার সবচেয়ে সহজ রেসিপিটি। উপকরণ: ১/২ কেজি মুরগির মাংস ৬-৭টি লাল শুকনো মরিচ ৩-৪ টি এলাচি ৪-৫টি লবঙ্গ ২-৩ টি দারুচিনি রসুনের কোয়া ১/২ কাপ টকদই সরিষার তেল লবণ স্বাদমত প্রণালী: ১। প্রথমে শুকনো মরিচ, রসুন, দারুচিনি, এলাচি বেটে পেস্ট করে নিন। এরসাথে গরম মশলা মিশিয়ে নিন। ২। তারপর এই পেস্টের সাথে টকদই, লবণ মিশিয়ে নিন। এই পেস্টের সাথে মুরগির টুকরোগুলো মিশিয়ে মেরিনেট করে ২-৩ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ৩। এখন একটি প্যানে সরিষা তেল দিয়ে দিন। ৪। তেল গরম হয়ে আসলে এতে মেরিনেট করা মুরগির মাংসগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৫। মুরগির মাংসগুলো ভাজা হয়ে গেলে এতে বাকী মশলা দিয়ে দিন। ৬। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। ৭। মুরগির মাংস নরম হয়ে আসলে চুলা নিভিয়ে ফেলুন। ৮। ব্যস হয়ে গেল মজাদার চিকেন ভুনা মশলা। টিপস: - লাল শুকনো মরিচগুলো পানিতে ভিজিয়ে সিদ্ধ করে নিন। তারপর সব মশলার সাথে বেটে পেস্ট তৈরি করে নিন।
 

   মুরগি ভুনা প্রায় সব বাসাতে রান্না করা হয়। ভাত, পরোটা কিংবা রুটি সবকিছুর সাথে খেতে দারুন লাগে মুরগি ভুনা। এই খাবারটি একেক একেক মানুষ একেকভাবে রান্না করে থাকেন। কিন্তু রেস্টুরেন্টের মত করে মুরগি ভুনা হতে চায় না। রেস্টুরেন্টের মত মুরগি ভুনা তৈরি করা খুব বেশি কঠিন নয়। আবার এর জন্য প্রয়োজন পড়ে না খুব বেশি মশলার। আজ তাহলে জেনে নেওয়া যাক রেস্টুরেন্ট স্বাদের মুরগির ভুনার সবচেয়ে সহজ রেসিপিটি।

উপকরণ:

    ১/২ কেজি মুরগির মাংস
    ৬-৭টি লাল শুকনো মরিচ
    ৩-৪ টি এলাচি
    ৪-৫টি লবঙ্গ
    ২-৩ টি দারুচিনি
    রসুনের কোয়া
    ১/২ কাপ টকদই
    সরিষার তেল
    লবণ স্বাদমত

প্রণালী:

১। প্রথমে শুকনো মরিচ, রসুন, দারুচিনি, এলাচি বেটে পেস্ট করে নিন। এরসাথে গরম মশলা মিশিয়ে নিন।
২। তারপর এই পেস্টের সাথে টকদই, লবণ মিশিয়ে নিন। এই পেস্টের সাথে মুরগির টুকরোগুলো মিশিয়ে মেরিনেট করে ২-৩ ঘন্টা ফ্রিজে রেখে দিন।
৩। এখন একটি প্যানে সরিষা তেল দিয়ে দিন।
৪। তেল গরম হয়ে আসলে এতে মেরিনেট করা মুরগির মাংসগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।
৫। মুরগির মাংসগুলো ভাজা হয়ে গেলে এতে বাকী মশলা দিয়ে দিন।
৬। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন।
৭। মুরগির মাংস নরম হয়ে আসলে চুলা নিভিয়ে ফেলুন।
৮। ব্যস হয়ে গেল মজাদার চিকেন ভুনা মশলা।


টিপস:

- লাল শুকনো মরিচগুলো পানিতে ভিজিয়ে সিদ্ধ করে নিন। তারপর সব মশলার সাথে বেটে পেস্ট তৈরি করে নিন।

Post A Comment: