ওজন বৃদ্ধিতে কমতে পারবে স্মৃতিশক্তি!!!

ওজন বৃদ্ধিতে কমতে পারবে স্মৃতিশক্তি!!!
ওজন বৃদ্ধিতে কমতে পারবে স্মৃতিশক্তি!!!

মানুষের ওজন বেড়ে গেলে কমে যায় স্মৃতিশক্তি। ওজন বেড়ে যাওয়া বা স্থূলতার কারণে মস্তিষ্কের যে পরিবর্তন হয় তা স্মৃতিশক্তির জন্য ক্ষতিকর। স্মৃতিশক্তির হ্রাসের কারণেও মানুষের মধ্যে বেশি খাওয়ার প্রবণতা দেখা যায়। যুক্তরাজ্যের একদল গবেষক এই দাবি করেছেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘ইউপিআই’ জানিয়েছে, ওজনের সঙ্গে মস্তিষ্কের সম্পর্কের বিষয়টি অনেক আগে থেকেই বিজ্ঞানীদের জানা। তবে খাবার বেশি গ্রহণের সঙ্গে স্মৃতির সম্পর্কের বিষয়টি নতুন।

স্থূলতার সঙ্গে স্মৃতিশক্তির হ্রাসের সম্পর্ক নিয়ে গবেষণা করেন, যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক লুসি চিক। এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘এক্সপেরিমেন্টাল সাইকোলজি’।

গবেষণার জন্য ১৮ থেকে ৩৫ বছর বয়সী ৫০ ব্যক্তিকে নির্বাচিত করা হয়। এই ব্যক্তিদের ২৬ জনের স্বাস্থ্য ছিল বডি মাস ইনডেস্কে  (বিএমআই) ২৫। অপর ২৪ জনের বিএমআই ছিল ২৫ এর বেশি। বিএমআই ২৫ থেকে ২৯ পর্যন্ত ধরা হয় ওজন বেশি এবং ৩০ বা এর ওপর হলো মোটা শ্রেণির। নির্বাচিত ব্যক্তিদের কম্পিউটার ভিত্তিক একটি গেম খেলতে দেওয়া হয়। এই গেমের মাধ্যমে তাঁদের কিছু গুপ্তধন লুকিয়ে রাখতে দেওয়া হয়। দুদিন পর ওই ব্যক্তিদের কাছে জানতে চাওয়া হয় তাঁরা কোথায় গুপ্তধন লুকিয়েছেন।


গবেষণায় দেখা যায়, অন্যদের তুলনায় ২৫ এর অধিক বিএমআইয়ের ব্যক্তিদের মধ্যে গুপ্তধন লুকিয়ে রাখার স্মৃতি কম। আর পূর্বে কী খেয়েছে এমন স্মৃতি মনে রাখার ক্ষেত্রেও একই ফলাফল পাওয়া যায়।

Post A Comment: