সম্প্রতি মার্কিন গবেষকরা এবার ভিন্নবস্তু দিয়ে তৈরি করেছেন সৌরকোষ।



সম্প্রতি মার্কিন গবেষকরা এবার ভিন্নবস্তু দিয়ে তৈরি করেছেন সৌরকোষ।
সম্প্রতি মার্কিন গবেষকরা এবার ভিন্নবস্তু দিয়ে তৈরি করেছেন সৌরকোষ।

সাধারণত পলিমার বা সিলিকন দিয়ে সৌরকোষ তৈরি হয়। তবে যুক্তরাষ্ট্রের গবেষকরা এবার ভিন্নবস্তু দিয়ে তৈরি করেছেন সৌরকোষ, যা অত্যন্ত পাতলা। এ ছাড়া নতুন তৈরি সৌরকোষ ওজনে প্রচলিত সৌরকোষের চেয়ে হালকা এবং একে বাঁকানোও সম্ভব। তাই সহজেই যেকোনো বস্তুর ওপর স্থাপন করা যাবে নতুন সৌরকোষ।

সৌরকোষকে আরো ব্যবহার উপযোগী করার লক্ষ্যে কাজ করেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা। গবেষণায় নেতৃত্ব দেন এমআইটি জ্যেষ্ঠ গবেষক ভ্লাদিমির বুলোভিক। এই গবেষণায়ই তৈরি হয়েছে অত্যন্ত পাতলা সৌরকোষ। আর এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে ‘প্যারিলিন’ নামক পলিমার।

এমআইটির গবেষকরা বলেন, স্মার্টফোন, টুপি, জামা, কাগজসহ প্রায় যেকোনো তলের ওপরই লাগানো যাবে পাতলা ও বাঁকানো সম্ভব সৌরকোষ। এর ফলে সৌরশক্তির ব্যবহার বহুগুণে বাড়বে।
এমআইটির জ্যেষ্ঠ গবেষক ভ্লাদিমির বুলোভিক উটাহ পিপলস পোস্ট বলেন, পাতলা সৌরকোষ এতটাই হালকা যে এটি স্থাপনের পর মনেই হবে না সেখানে বাড়তি কিছু লাগানো হয়েছে। একই সঙ্গে প্রচলিত সৌরকোষের মতো কাজের সময় গরম হবে না নতুন ধরনের সৌরকোষ।

নতুন সৌরকোষ তৈরির পদ্ধতি সম্পর্কে গবেষকরা বলেন, নতুন পদার্থ ব্যবহারের পাশপাশি প্রচলিত সৌরকোষ তৈরির পদ্ধতি থেকে কয়েকটি ধাপ বাদ দেওয়া হয়েছে। এতে নতুন সৌরকোষের কার্যক্ষমতা কোনো অংশেই কমেনি।

গবেষকরা জানিয়েছেন, বর্তমানে গবেষণাগারে সফলভাবে কাজ করলেও, বাণিজ্যিকভাবে নতুন সৌরকোষে উৎপাদনে কয়েক বছর লেগে যেতে পারে।

Post A Comment: