আপেলের গবেষনাকেন্দ্র হতে যাচ্ছে ভারতে।


আপেলের গবেষনাকেন্দ্র হতে যাচ্ছে ভারতে।
আপেলের গবেষনাকেন্দ্র হতে যাচ্ছে ভারতে।
হায়দ্রাবাদে এই গবেষণাকেন্দ্রটি স্থাপন করলে এটিই হবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অ্যাপলের প্রথম গবেষণাকেন্দ্র। নতুন এই প্রকল্পে প্রতিষ্ঠানটি ২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছেন তেলাঙ্গানা সরকারি স্টেইট অফিসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এই গবেষণাকেন্দ্রে প্রায় সাড়ে চার হাজার মানুষ কাজ করবে বলেও জানান তিনি।
প্রায় আড়াই লাখ বর্গফুটের এই গবেষণাকেন্দ্রের নির্মাণকাজ চলতি বছরের শেষদিকেই শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সম্পর্কে তেলেঙ্গানা আইটি সেক্রেটারি জয়েশ রঞ্জন বলেন, “এটা সত্যি। কিছু অনুমোদন আসলেই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।”
চলতি বছরের জানুয়ারি মাস থেকেই তিশম্যান স্পেয়ার রিয়েল এস্টেট প্রতিষ্ঠানের কাছ থেকে প্রয়োজনীয় জমির দীর্ঘকালীন লিজ নেওয়ার ব্যাপারে কথা চালিয়ে আসছে অ্যাপল, জানিয়েছে ভারতীয় দৈনিক ইকোনোমিক টাইমস। তবে, এই বিষয়ের সত্যতা যাচাই করার জন্য অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো সাড়া দেয়নি।
এর আগে গুগল আর মাইক্রোসফটও ভারতের হায়দ্রাবাদেই তাদের ক্যাম্পাস নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে। এবার এই সারিতে যুক্ত হতে যাচ্ছে অ্যাপল। ২০১৫ সালের ডিসেম্বরে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই আগামী কয়েক বছরের মধ্যেই ভারতে দক্ষিণ এশিয়ায় প্রতিষ্ঠানটির সবথেকে বড় ক্যাম্পাস নির্মাণের ঘোষণা দেন।
বর্তমান বিশ্বে ভারতে স্মার্টফোনের বাজার অত্যন্ত দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তবে দেশটিতে এখন পর্যন্ত অ্যাপলের নিজস্ব কোন স্টোর নেই। তাই দেশটিতে তৃতীয় প্রার্থীর মাধ্যমে অ্যাপল পণ্য বিক্রি করে  আসছে। তবে নতুন সিঙ্গেল-ব্যান্ড রিটেইল লাইসেন্সের মাধ্যমে এবার ভারতে নতুন অ্যাপল স্টোর খোলার পদক্ষেপ নিয়েছে অ্যাপল।

Post A Comment: