আস্ত হাঁসের রোস্ট


                                                                                            আস্ত হাঁসের রোস্ট




চিকেন রোস্ট তৈরি করতে জানেন নিশ্চয়ই। তাহলে আজ আর চিকেনের কোনো রেসিপি নয়, রইলো হাঁসের রেসিপি। হাঁসের আস্ত রোস্ট তৈরি করে চমকে দিতে পারেন প্রিয়জনকে। 

উপকরণ : হাঁস ১টি (মাঝারি সাইজের), রসুন ৪ কোয়া, পিঁয়াজ মোটা করে কাটা ২টি, এলাচ ২টি, দারুচিনি ২টি, লবঙ্গ ৪টি, গোলমরিচ ৪টি, লবণ সামান্য, গাজর মোটা করে কাটা ৪-৫ টুকরা।

প্রণালি : হাঁস ভালো করে ধুয়ে পরিষ্কার করে লোম উঠিয়ে চুলায় পোড়া দিয়ে নিতে হবে। এবার পেটের ভেতর খুব ভালো করে পরিষ্কার করে উপরের সব উপকরণ হাঁসের পেটের মধ্যে ভরে মুখ ভালো করে বন্ধ করে দিতে হবে। এবার কাটা চামচ দিয়ে কুচিয়ে লবণ, ১ চা চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা ও শুকনা মরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে ২-৩ ঘণ্টা রাখতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে একটু লালচে রং করে ভেজে উঠিয়ে নিতে হবে।

রোস্টের উপকরণ : আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পিয়াজ বাটা ১ টেবিল চামচ, জায়ফল গুঁড়া সিকি চা চামচ, জয়ত্রি গুঁড়া সিকি চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ৪ টুকরা, পোস্তদানা বাটা ১ চা চামচ, দই আদা কাপ, পিয়াজ বেরেস্তা আধা কাপ, মাওয়া ১ টেবিল চামচ, গোলাপজল ও কেওড়া ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো, তেল ১ কাপ।

প্রণালি : কড়াইয়ে তেল দিয়ে তার মধ্যে শুকনা মরিচ ছেড়ে একটু ভেজে দইয়ের মধ্যে পিয়াজ বেরেস্তা, মাওয়া, চিনি বাদে সব দিয়ে ফেটে নিতে হবে। এবার মরিচের মধ্যে ঢেলে কষাতে হবে। মসলা কষানো হয়ে গেলে হাঁস দিয়ে একটু কষিয়ে আধালিটার পানি দিয়ে সেদ্ধ করতে হবে। যদি সেদ্ধ না হয় আবার আধা কাপ পানি দিয়ে সেদ্ধ করে পিয়াজ বেরেস্তার মধ্যে মাওয়া, চিনি দিয়ে মাখিয়ে হাঁসের মধ্যে ছাড়তে হবে এবং দমে রাখতে হবে আধাঘণ্টা। এবার পেটের ভেতর থেকে সব বের করে সার্ভিং ডিশে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

Post A Comment: