ই-বুকের চেয়ে ছাপা বই বেশি জনপ্রিয় শিক্ষার্থীদের কাছে।



বিজ্ঞান ও প্রযুক্তির ক্রমবর্ধমান উন্নতির সঙ্গে সঙ্গে মানুষ ছুটছে নিত্যনতুন সব প্রযুক্তিপণ্যের পেছনে। পুরোনো দিনের অনেক পণ্য এখন ডিজিটাল মাধ্যমে রূপান্তরিত হয়েছে এবং হচ্ছে। 



ই-বুকের চেয়ে ছাপা বই বেশি জনপ্রিয় শিক্ষার্থীদের কাছে।

শ্রম ও অর্থের বিবেচনায় সেগুলো বেশ সাশ্রয়ী বটে। কিন্তু অন্য সবকিছুর ব্যাপারে এ সত্য খাটলেও বইয়ের ক্ষেত্রে ডিজিটাল সংস্করণ খুব একটা জনপ্রিয়তা পাচ্ছে না। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। 

আমেরিকান ইউনিভার্সিটির ভাষাতত্ত্বের অধ্যাপক নাওমি ব্যারন কিছুদিন আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে একটি জরিপ পরিচালনা করেন। জরিপের ফলাফলে বেরিয়ে এসেছে চমকপ্রদ তথ্য। হাল আমলে এসেও এসব শিক্ষার্থীর কাছে কাগজে ছাপা বই জনপ্রিয়তার পাল্লায় অন্যসব মাধ্যমের তুলনায় এগিয়ে আছে। 

৩০০টি বিশ্ববিদ্যালয়ে এই জরিপ পরিচালনা করেন নাওমি ব্যারন। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি ও স্লোভাকিয়ার বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা তাঁদের মতামত ব্যক্ত করেন জরিপে। 
এঁদের মধ্যে ৯২ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, ই-বুকের চেয়ে কাগুজে বইয়ের প্রতিই তাঁদের আকর্ষণ বেশি। 

এর কারণ হিসেবে ব্যারন জানাচ্ছেন, ‘এখানে দুটি প্রধান কারণ রয়েছে। তার একটি এই ডিজিটাল মাধ্যমে বই পড়তে গিয়ে ডিভাইসের অন্য কোনো ফিচারের দিকে পাঠকদের মন চলে যাচ্ছে। অন্যদিকে চোখ কিংবা মাথাব্যথাসহ বিভিন্ন শারীরিক অস্বস্তি তো রয়েছেই।’

নতুন বইয়ের ঘ্রাণও এক অন্যরকম আবেদন সৃষ্টি করে পাঠকদের কাছে। ই-বুক কিংবা পিডিএফ সংস্করণ এদিক থেকে পিছিয়েই আছে। জরিপে অংশ নেওয়া স্লোভাকিয়ার শিক্ষার্থীদের মধ্যে প্রতি দশজনের একজন বলেছেন নতুন বইয়ের ঘ্রাণের প্রতি তাদের দুর্বলতার কথা। 

Post A Comment: