ফোন চার্জের সময় কিছু সতর্কবাণী!!!

ফোন চার্জের সময় কিছু সতর্কবাণী!!!
ফোন চার্জের সময় কিছু সতর্কবাণী!!!



মোবাইল ফোন সাবধানে ব্যবহার করা উচিত। বিশেষ করে চার্জ দেওয়ার সময়। তা না হলে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। চার্জ দেওয়ার সময় বিশেষ করে মনে রাখতে হবে—চার্জ দেওয়ার সময় মোবাইল ফোনটি যেন বালিশের নিচে চাপা না পড়ে। 

সম্প্রতি নিউইয়র্ক পুলিশ এ ব্যাপারে সচেতনতা বাড়াতে কয়েকটি ছবি প্রকাশ করেছে। এ ছবিগুলোতে বালিশের নিচে মোবাইল ফোন চার্জ দেওয়া অবস্থায় রাখলে কী অবস্থা হয়, তা দেখানো হয়েছে। 
নিউইয়র্ক পুলিশের ডেপুটি ইন্সপেক্টর উইলসন অ্যারামবোলস টুইটারে ছবি পোস্ট করে শিরোনামে লিখেছেন, ‘ঘুমানোর সময় ফোন চার্জ দেওয়া অবস্থায় বালিশের নিচে রাখবেন না। এই পরামর্শটি শেয়ার করুন ও নিরাপদে থাকুন।’

ডেইলি মেইলের এক খবরে বলা হয়েছে, যে চারটি ছবি পুলিশ প্রকাশ করেছে তা সম্প্রতি যুক্তরাজ্যের কয়েকটি ঘটনার সময় প্রকাশ হয়। 

দ্য ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে অনেকেই দাবি করতেন, সারা রাত মোবাইল চার্জ দিলে কিংবা পুরোপুরি ব্যাটারির চার্জ না ফুরানো পর্যন্ত চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়ে হয়ে যায়। এগুলো আগে অর্থাৎ পুরোনো আমলের ব্যাটারির ক্ষেত্রে ঠিক হলেও এখন ব্যাটারি প্রযুক্তির উন্নতি ঘটেছে। পুরোনো ফোন বা ল্যাপটপে নিকেল মেটাল হাইব্রিড ব্যাটারি থাকত যাতে অধিক চার্জ দিলে বা ব্যাটারি ফুরিয়ে গেলে চার্জ দিলে তাতে ক্ষতি হতো। লিথিয়াম আয়ন ব্যাটারিতে এ ধরনের সমস্যা হয় না। যখন ব্যাটারিতে চার্জ পূর্ণ হয়ে যায় তখন চার্জ গ্রহণ প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় বন্ধ হয়ে যায়।

Post A Comment: