হুয়াওয়ের নতুন স্মার্টফোন অনার ৫এক্স।


হুয়াওয়ের নতুন স্মার্টফোন অনার ৫এক্স

স্মার্টফোন নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান হুয়াওয়ে ঘোষণা দিয়েছিল তাদের জনপ্রিয় ‘অনার’ সিরিজের স্মার্টফোন এ বছরেই যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হবে। হুয়াওয়ে তাদের কথা রেখেছে। 

গতকাল ৩১ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হয়েছে হুয়াওয়ে অনার ৫এক্স মডেলের স্মার্টফোনটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট এবং অ্যানড্রয়েড অথরিটি জানিয়েছে এ খবর। কম মূল্যে অনেক বেশি ফিচার দিয়ে সাজানো হয়েছে হুয়াওয়ের এই স্মার্টফোন। অ্যালুমিনিয়াম কেসিং সমৃদ্ধ এই ফোনে থাকছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। 

 ৫ দশমিক ৫ ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লেতে রয়েছে ১০৮০পিক্সেল রেজ্যুলেশন। অক্টাকোর ১.৫ গিগাহার্জের কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৬১৫ ব্যবহৃত হয়েছে ফোনের চিপ হিসেবে। রয়েছে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরি। আলাদাভাবে মেমোরি কার্ড ব্যবহারের সুযোগও রাখা হয়েছে ৫এক্স স্মার্টফোনে। ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরায় ব্যবহার করা হয়েছে ২৮মিলিমিটার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। 

থাকছে একটি এলইডি ফ্ল্যাশ। অন্যদিকে ফ্রন্ট বা সেলফি ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের। এতেও আছে ২২ মিলিমিটার ওয়াইড অ্যাঙ্গেল এফ/২.৪ অ্যাপার্চারের লেন্স । হুয়াওয়ের নতুন এই স্মার্টফোনটি ওজনে বেশ হালকা। ৮.১৫ মিলিমিটার পুরু এই স্মার্টফোনের ওজন মাত্র ১৫৮ গ্রাম। ৩০০০ এমএএইচের ব্যাটারি বেশ ভালোই পাওয়ার ব্যাকআপ দেবে ব্যবহারকারীদের। তবে অপারেটিং সিস্টেম হিসেবে এখানে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ মার্শম্যালো ব্যবহার করা হয়নি।

 বরং তার পূর্ববর্তী ললিপপ সংস্করণটি ব্যবহার করা হয়েছে। তবে হুয়াওয়ে জানিয়েছে তারা মার্শম্যালোতে আপগ্রেড করার ব্যাপারে চিন্তাভাবনা করছে। যুক্তরাষ্ট্রের বাজারে ১৯৯ মার্কিন ডলারে পাওয়া যাবে হুয়াওয়ে অনার ৫এক্স। ডার্ক গ্রে, ডেব্রেক সিলভার ও সানসেত গোল্ড- এই মোট তিনটি রঙে বাজারে পাওয়া যাবে অনার ৫এক্স।

Post A Comment: