ইন্টারনেট দেবে সৌরশক্তি চালিত ড্রোন



                                          ইন্টারনেট দেবে সৌরশক্তি চালিত ড্রোন


এ ধরনের পরিকল্পনার কথা আগেও প্রকাশ করেছিল গুগল। তবে সেটা ছিল দুর্গম অঞ্চলে বেলুনের মাধ্যমে ইন্টারনেট সংযোগ প্রদানের ব্যাপারে। সেই প্রকল্পের নাম ছিল প্রজেক্ট লুন। এবার আরো আধুনিক ও পরিবেশবান্ধব পদ্ধতি নিয়ে কাজ করছে তারা।

স্কাইবেন্ডার নামের প্রকল্পের মাধ্যমে গোপনে নিউ মেক্সিকোতে সৌরশক্তিচালিত ড্রোনের মাধ্যমে ৫জি ইন্টারনেট সংযোগ দেওয়ার কাজ পরীক্ষামূলকভাবে শুরু করেছে গুগল। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রজেক্ট লুনের সম্প্রসারিত রূপ স্কাইবেন্ডার প্রকল্পটি। ড্রোনের মাধ্যমে এই পরীক্ষা চালানোর জন্য ভার্জিনিয়া গ্যালাকটিক থেকে ১৫ হাজার বর্গফুটের হ্যাঙ্গার স্পেস ভাড়া নিয়েছে গুগল।

ভার্জিনিয়া গ্যালাকটিক হচ্ছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ভার্জিনের একটি অঙ্গ প্রতিষ্ঠান যারা বিমান ও ড্রোন চালনার জন্য আকাশপথ ভাড়া দিয়ে থাকে। আর ভার্জিনিয়া গ্যালাকটিকের হ্যাঙ্গার স্পেস ব্যবহারের জন্য প্রতিদিন এক হাজার মার্কিন ডলার গুনতে হচ্ছে গুগলকে।

গুগলের এই প্রকল্প সফল হলে ৪জি এলটিইর চেয়ে ৪০ গুণ দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

সেনটৌর (Centaur) নামের সৌরশক্তিচালিত ড্রোনের মাধ্যমে পরীক্ষামূলকভাবে ইন্টারনেট সংযোগ দেওয়ার কাজটি করছে তারা।

Post A Comment: