সুইফটকি কিনে নিচ্ছে মাইক্রোসফট


সুইফটকি কিনে নিচ্ছে মাইক্রোসফট

সুইফটকি কিনে নিচ্ছে মাইক্রোসফট


মোবাইল ফোনের জনপ্রিয় কিবোর্ড অ্যাপ্লিকেশন সুইফটকি ২৫ কোটি মার্কিন ডলারে কিনে নিচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট। মোবাইল ফোনের ক্ষেত্রে নিজেদের আধিপত্য বাড়াতেই মাইক্রোসফটের এই উদ্যোগ। শিগগিরই দুটি প্রতিষ্ঠান চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেবে।

ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, লন্ডনভিত্তিক প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান সুইফটকির দুই উদ্যোক্তা জন রেনল্ড ও বেন মেডলক সুইফটি বিক্রি করে তিন কোটি মার্কিন ডলার করে পাবেন।

সুইফটকি মূলত মেশিন লার্নিং বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে টাইপের সময় দরকারি শব্দ উপস্থাপন করে। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে থাকলেও উইন্ডোজ প্ল্যাটফর্মে নেই। বর্তমানে ৩০ কোটি ব্যবহারকারী সুইফটকি ব্যবহার করছেন।

সুইফটকি বিক্রির কারণ হচ্ছে—প্রতিষ্ঠানটি কার্যকর ব্যবসায়িক মডেল বের করতে পারছিল না।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়ার পর সত্য নাদেলা বেশ কিছু অ্যাপ ও সেবা অধিগ্রহণ করেছে মাইক্রোসফট। একসময় মাইক্রোসফট নিজেদের প্ল্যাটফর্ম নিয়ে মনোযোগী থাকলেও বর্তমানে বিভিন্ন প্ল্যাটফর্মে নিজেদের সেবা ছড়িয়ে দিতে আগ্রহী প্রতিষ্ঠানটি। এ ছাড়া বিভিন্ন সম্ভাবনাময় উদ্যোগ অধিগ্রহণ শুরু করেছে মাইক্রোসফট। উইন্ডোজ ফোনের বিক্রি কমে যাওয়ায় অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের টানার চেষ্টা করছে মাইক্রোসফট।

এর আগে ইমেইল অ্যাপ অ্যাকমপ্লি, কাজের তালিকা রাখার অ্যাপ উন্ডারলিস্ট ও ক্যালেন্ডার অ্যাপ সানরাইজ কিনেছে মাইক্রোসফট।

Post A Comment: