গুগল সার্চের ১০টি মজার কিওয়ার্ড।


গুগল সার্চের ১০টি মজার কিওয়ার্ড
গুগল সার্চের ১০টি মজার কিওয়ার্ড

পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিনের নাম গুগল, এ তথ্য হয়তো নতুন করে কাউকে দেওয়ার কিছু নেই। প্রতিনিয়ত বিভিন্ন ভাষায় অসংখ্য সার্চের কাজ করে যাচ্ছে এই সার্চ ইঞ্জিন। তবে এমন কিছু শব্দ কিংবা বাক্য রয়েছে, যেসব লিখে সার্চ করলেই অদ্ভুত আচরণ করে বসে গুগল!
এই অদ্ভুত বিষয়টা কিন্তু কারিগরি কোনো ত্রুটি নয়! বরং নিছক মজা করার জন্যই গুগলের প্রোগ্রামাররা এগুলো তৈরি করেছেন। তবে এসব কিওয়ার্ডের পেছনের কিছু উপলক্ষ বা ঘটনা রয়েছে।
ব্যবহারকারীদের চমক কিংবা আনন্দ দেওয়ার উপলক্ষ হয়ে যায় এসব মজার সার্চ কিওয়ার্ড! এগুলোর আবার পোশাকি নামও রয়েছে। গুগলের পক্ষ থেকে কিওয়ার্ডগুলোকে ডাকা হয় ‘ইস্টার এগ’!
ইস্টার এগ ছাড়াও গুগলের সার্চের প্রথম পাতা থেকেই বেশ মজার আর প্রয়োজনীয় কিছু কাজ সেরে ফেলা যায়। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের কাছ থেকে জেনে নেওয়া যাক এমন কিছু ইস্টার এগসহ মজার কিছু কিওয়ার্ডের নাম :
১. Do a Barrel roll/ z or r twice
গুগলের সবচেয়ে পুরোনো ইস্টার এগের একটি। ‘Do a Barrel roll’ কিংবা ‘z or r twice’ লিখে সার্চ দিলেই সার্চ রেজাল্টের পাতাটি একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে আগের জায়গায় পৌঁছে যাবে! সার্চ রেজাল্টের পাতার এপিঠ-ওপিঠ ঘুরে আসার পেছনে কিছু মজার একটা কারণও রয়েছে।
নিন্টেন্ডোর ‘স্টার ফক্স’ গেম যাঁরা খেলেছেন, তাঁরা সহজেই ধরে ফেলতে পারবেন কারণটি। গেমারকে জেড কিংবা আর বাটন দুবার চেপেই ‘ফক্স’কে এপাশ-ওপাশ ঘুরিয়ে নিতে হতো।
২. A long time ago in a galaxy far, far away
স্টারওয়ার্স ভক্তদের কাছে বহু পরিচিত একটি বাক্য! প্রতিটি স্টারওয়ার্স সিনেমার শুরুতে মহাকাশে ভেসে উঠতে থাকে বহুকাল আগের অনেক দূরের নক্ষত্রপুঞ্জের মহাকাব্য! একবার ভাবুন, অন্তর্জালের এই সীমাহীন ভুবনে আপনার সার্চের ফলাফল যদি স্টারওয়ার্সের প্রোলোগের মতো ভেসে আসত!
সে কাজটাই আপনার জন্য গুগল করবে যদি সার্চ বক্সে ওপরের বাক্যটি লিখে ফেলেন।
৩. <blink>
সার্চবক্সে লিখে সার্চ দিলে সাধারণ সার্চ রেজাল্টের মতই ফলাফল চলে আসবে নিমেষে। শুধু একটু ফারাক আছে এই সার্চের বেলায়। blink শব্দটি কিন্তু বারবার পলক ফেলেই যাবে!
৪. google in 1998
সেই ১৯৯৮ সালে এই মর্ত্যধামে আলোর মুখ দেখেছিল গুগল। তার পর অনেক কাটাছেঁড়া-ঘষামাজা করে আজকের এই গুগল। তবে কেমন ছিল একদম শুরুর সে সময়ের সার্চ ইঞ্জিনটি? এ রকম যদি কখনো কৌতূহল জাগে, তবে ঝটপট গুগলেই সার্চ দিন ‘google in 1998’। সঙ্গে সঙ্গে গুগল আপনাকে নিয়ে হাজির হবে ১৯৯৮ সালের গুগল হোমপেজে!
৫. Zerg rush
এই শব্দ দুটো লিখে সার্চ দিলেই রেজাল্টের পেজে হানা দেবে ছোট ছোট ইংরেজি ‘O’ বর্ণ! আর এক এক করে আপনার সব সার্চ রেজাল্ট ধ্বংস করে দিতে থাকবে তারা। তবে আপনি চাইলেই বাঁচাতে পারেন আপনার মূল্যবান সার্চ রেজাল্ট। মাউস কার্সার হানাদার ও এর ওপর নিয়ে বারবার ক্লিক করে শেষ করে দিতে পারবেন ‘O’ বাহিনীকে।
৬. atari breakout
‘atari breakout’ লিখে গুগলে ইমেজ সার্চ দিন! সঙ্গে সঙ্গে শুরু হয়ে যাবে ‘ব্রিক ব্রেকার’ ধাতের এক গেম। মূল লক্ষ্য থাকবে সার্চ রেজাল্টে আসা সব ছবিকে ধ্বংস করা!
৭. Flip a coin
হঠাৎ কোনো সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়ে গেলেন, ভাবলেন টস করেই না হয় এর মীমাংসা হোক। কিন্তু টস করার জন্য কোনো কয়েন হাতের কাছে নেই! চিন্তা নেই, গুগল আপনার জন্য এই কাজ করে দেবে। Flip a coin লিখে সার্চ দিয়ে টসের ঝামেলা মিটিয়ে নিতে পারবেন সার্চ রেজাল্ট থেকেই।
৮. Roll a die
কয়েনের মতো ছক্কার সমস্যাও মিটিয়ে দিচ্ছে গুগল। লুডু থেকে শুরু করে যেকোনো প্রয়োজনে ছক্কা হারিয়ে গেলে ত্রাতা হিসেবে গুগল হাজির হতে পারে।
৯. askew
এই কিওয়ার্ড সার্চ পেজকে ডান পাশে হেলিয়ে দেখাবে! সঙ্গে সার্চ রেজাল্টকে একটু ঘোলা করে দেখাবে।
১০. গুগলের বিশেষ ভাষা
পৃথিবীর বহু ভাষার মাধ্যমে গুগলে সার্চ করা যায়। তবে এসব প্রচলিত ভাষা ছাড়াও বিভিন্ন অদ্ভুত ভাষা সংযুক্ত আছে গুগলে। এই যেমন ‘হ্যাকার গুগল’, ‘পাইরেট গুগল’ কিংবা ‘ক্লিনগন গুগল’। যেমন আপনার ব্রাউজারে https://www.google.com/?hl=xx-klingon ইউআরএল লিখলে গুগল সম্পূর্ণ ক্লিনগন ভাষায় সার্চ রেজাল্টে দেখাবে! আর যাঁরা মাথা চুলকিয়ে ভাবছেন এই ভাষা ঠিক কোন দেশের, তাঁদের জন্য জানিয়ে রাখছি, এটি জনপ্রিয় সিনেমা স্টারট্রেকের ব্যবহৃত এক কাল্পনিক ভাষা!

Post A Comment: