হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এখন ১০০ কোটি।


                 হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এখন ১০০ কোটি

হোয়াটসঅ্যাপবিনা মূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়ার এক সপ্তাহের মাথায় ফেসবুকের অধীন হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার সেবা ব্যবহারকারী সংখ্যা ১০০ কোটি পার হয়েছে। হোয়াটসঅ্যাপের অফিশিয়াল একটি ব্লগ পোস্টে আজ এ তথ্য জানানো হয়েছে।
এর আগে গত বছরের সেপ্টেম্বরে ৯০ কোটি ব্যবহারকারীর কথা জানায় হোয়াটসঅ্যাপ। অর্থাৎ, গত চার মাসে ১০ কোটি ব্যবহারকারী বেড়েছে হোয়াটসঅ্যাপের।

উইয়ার্ড ম্যাগাজিনের প্রতিবেদনে জানানো হয়, গত বছরের সেপ্টেম্বরে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছিল, চার মাসে মোবাইল ফোনে বার্তা আদান-প্রদানকারী অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে ব্যবহারকারী বেড়েছে ১০ কোটি। ক্রমে জনপ্রিয় হচ্ছে ফেসবুকের অধীন এই অ্যাপ্লিকেশনটি। হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী জন কউম এক ফেসবুক পোস্টে বলেন, এটি ৯০ কোটি ব্যবহারকারীর মাইলফলক পার করেছে। প্রতি মাসে একবার অন্তত সক্রিয় হন—এটি এমন ব্যবহারকারীর হিসাব। গত বছরের এপ্রিলে ৮০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছোঁয়ার কথা জানিয়েছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অর্থাৎ, গত চার মাসে যুক্ত হয়েছে ১০ কোটি ব্যবহারকারী। বছরে হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর বৃদ্ধির হার ৫০ শতাংশ।

২০১৪ সালে ১ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির ইতিহাসে এটিই ছিল সবচেয়ে বড় অধিগ্রহণের চুক্তি। ২০১৪ সালের আগস্টে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ছিল ৬০ কোটি, যা ২০১৫ সালের শুরুতে এসে ৭০ কোটিতে পৌঁছায়।


২০০৯ সালে বার্তা আদান-প্রদানের অ্যাপ হিসেবে যাত্রা শুরু করে হোয়াটসঅ্যাপ। এখন প্রতিটি মোবাইল প্ল্যাটফর্মে রয়েছে এই অ্যাপটি। স্কাইপ ও ভাইবারের সঙ্গে প্রতিযোগিতা করতে বিভিন্ন ফিচারও এনেছে হোয়াটসঅ্যাপ।

Post A Comment: