ট্যাব আর কাজ করছে না?


ট্যাব আর কাজ করছে না?

বিশ্বজুড়ে ট্যাবলেট কম্পিউটার (ট্যাব) বিক্রি ক্রমশ কমে যাচ্ছে। ট্যাবের প্রতি মানুষের আগ্রহ কমে গেছে, যেন আর বাজারে চলছে না! বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, ২০১৫ সালের শেষ পর্যন্ত ট্যাবের বাজার পড়তির দিকে। এ ধারা এ বছরও চলতে পারে।
বাজার গবেষকেরা বলছেন, ২০১৪ সালের চতুর্থ প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর মাসের তুলনায় ২০১৫ সালের চতুর্থ প্রান্তিকে ট্যাব বিক্রি ১৩ দশমিক ৭ শতাংশ কমে গেছে। চতুর্থ প্রান্তিকে মোট ছয় কোটি ৫৯ লাখ ট্যাব বাজারে এসেছে।
পুরো বছরের হিসেবে ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে ট্যাব বিক্রি ১০ দশমিক এক শতাংশ কমেছে। ২০১৪ সালে ট্যাব বিক্রি বাড়লেও বাজার বিশ্লেষকেদের পূর্বাভাসের সঙ্গে মেলেনি। বর্তমানে গ্রাহকেরা হালকা-পাতলা ল্যাপটপ কম্পিউটারের দিকে ঝুঁকছেন বেশি এবং ট্যাব দ্রুত পরিবর্তন করতে নারাজ। ট্যাবকে ব্যক্তিগত কম্পিউটার (পিসি) হিসেবে ব্যবহারের কারণে ডেটা কেবল যুক্ত ট্যাবের চাহিদা বাড়ছে।
আইডিসির বিশ্লেষক জন ফিলিপ বোচার্ড বলেন, ডেটা কেবলযুক্ত ট্যাবের চাহিদা বাড়ছে। ২০ লাখ আইপ্যাড প্রো, ১৬ লাখ সারফেস বিক্রি হয়েছে। ডেটা কেবল যুক্ত না থাকায় সাশ্রয়ী সারফেস থ্রি কম বিক্রি হয়েছে।
আইডিসির বিশ্লেষকেদের চোখে, ট্যাবের বাজারে শীর্ষে রয়েছে অ্যাপলের আইপ্যাড। চতুর্থ প্রান্তিকে এক কোটি ৬১ লাখ আইপ্যাড বিক্রি করে বাজারে ২৪ দশমিক ৫ শতাংশ দখল করেছে অ্যাপল। অবশ্য আগের তুলনায় আইপ্যাড বিক্রি ২৫ শতাংশ কমে গেছে।
৯০ লাখ ট্যাব বিক্রি করে বাজারে ১৩ দশমিক ৭ শতাংশ দখল স্যামসাংয়ের। সে হিসেবে দ্বিতীয় স্থানটি স্যামসাংয়ের। এর পরে ৫২ লাখ ট্যাব বিক্রি করে তৃতীয় স্থানে আছে আমাজন। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে লেনোভো ও হুয়াওয়ে।

Post A Comment: