গর্ভাবস্থার স্থূলতা-ডায়াবেটিসে শিশু অটিজম ঝুঁকিতে!


                           গর্ভাবস্থার স্থূলতা-ডায়াবেটিসে শিশু অটিজম ঝুঁকিতে!

গর্ভাবস্থায় মোটা হয়ে গেলে নবজাতকের অটিজম হওয়ার সম্ভাবনা প্রবল থাকে। সায়েন্সওয়ার্ল্ডরিপোর্টডটকম নামের একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 
সাম্প্রতিক এক গবেষণার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, যাঁরা গর্ভাবস্থায় স্থূল (মোটা) নন, তাঁদের চেয়ে যাঁরা স্থূল হয়ে যান তাঁদের সন্তানের অটিজম হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হতে পারে। 

শিশু চিকিৎসাসংক্রান্ত জার্নাল পেডিয়াটিকস-এ প্রকাশিত তথ্যে আরও বলা হয়েছে, গর্ভাবস্থায় মায়েরা মোটা হলে এবং ডায়াবেটিসে আক্রান্ত হলে ভূমিষ্ঠ শিশুর অটিজমের ওই ঝুঁকি প্রায় চার গুণ। 
সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক পরিসংখ্যানে বলা হয়েছে, প্রতি ৬৮ জনে একজন শিশুর অটিজম স্পেকট্যাম ডিসঅর্ডার (এএসডি) থাকে। 

গবেষক দলের সদস্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড পেডিয়াট্রিকস-বিষয়ক গবেষক জিয়া বিন ওয়াং বলেন, ‘গর্ভাবস্থায় মায়েদের স্থূলতা এবং হাঁপানি (অ্যাজমা) রোগ থাকলে মার্কিন যুক্তরাষ্ট্রে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের ঝুঁকির হার অপেক্ষাকৃত কম। তবে এএসডি-এর ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রভাব অনেক বেশি।’ 

১৯৯৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ১৬ বছরে গবেষকেরা যুক্তরাষ্ট্রের বোস্টন মেডিকেল সেন্টারে ৩০০০ মা ও শিশুকে পর্যবেক্ষণ করেছেন। এর ফলাফলে সেখানে তাঁরা দেখতে পান, শিশুদের মধ্যে প্রায় ৬৪ শতাংশ মানসিক ব্যাধিতে আক্রান্ত; ১০২ শিশু এএসডি এবং ১৩৭ শিশু বুদ্ধিপ্রতিবন্ধী (আইডি) হিসেবে জন্মগ্রহণ করছে। 

ওই গবেষক দলের অন্যতম সদস্য ব্লুমবার্গ স্কুলের ডিপার্টমেন্ট অব মেন্টাল হেলথ বিভাগের চেয়ার এবং ওয়েন্ডি ক্ল্যাগ সেন্টার ফর অটিজম অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটির পরিচালক এম ড্যানিয়েল ফলিন বলেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, শিশুরা গর্ভাশয়ে থাকার সময় অটিজমের ঝুঁকিতে থাকে।’ তিনি বলেন, ‘স্থূলতা ও ডায়াবেটিসের সমন্বয়ের সম্পর্কটা এখানে খুব গুরুত্বপূর্ণ।’ 

অটিজম ও মাতৃস্বাস্থ্যের মধ্যে যোগসূত্রের ব্যাপারে গবেষকদের মধ্যে এখনো অস্পষ্টতা আছে। হরমোন, প্রদাহ এবং পুষ্টি—যেগুলোর কারণে ডায়াবেটিস হতে পারে এগুলোর প্রভাবে স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়তে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

Post A Comment: