গুগল খুব শীগগিরই ভারচুয়াল রিয়েলিটি হেডসেট আনছে  বাজারে।

ভিন্ন খবর: গুগল খুব শীগগিরই ভারচুয়াল রিয়েলিটি হেডসেট আনছে  বাজারে।
ভিন্ন খবর: গুগল খুব শীগগিরই ভারচুয়াল রিয়েলিটি হেডসেট আনছে  বাজারে।

এ বছরের শেষ নাগাদ নতুন একটি ভারচুয়াল রিয়েলিটি হেডসেট বাজারে আনতে পারে গুগল। এই হেডসেটটি অনেকটাই স্যামসাংয়ের গিয়ার ভিআর হেডসেটের মতো হতে পারে।
স্যামসাংয়ের ভাষ্য, যারা গেম খেলতে পছন্দ করে, তাদের জন্য বিশেষ উপযোগী এই ভারচুয়াল রিয়েলিটি (ভিআর)। এর মধ্য দিয়ে কৃত্রিম জগৎ সহজেই উপভোগ করা যায়। স্যামসাং ও বিভিন্ন ধরনের ভিআর নির্মাতা প্রতিষ্ঠান অকুলাস তৈরি করেছে গিয়ার ভিআর হেডসেট।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, স্মার্টফোন সমর্থন উপযোগী হালনাগাদ ভিআর হেডসেটে উন্নত সেন্সর, লেন্স ও শক্ত প্লাস্টিক কেসিং ব্যবহার করা হবে। সেপ্টেম্বর নাগাদ এই হেডসেট বাজারে আসতে পারে।


ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, নতুন ডিভাইসে অ্যান্ড্রয়েড ভিআর প্রযুক্তি ব্যবহৃত হবে। গুগলের ভারচুয়াল হেডসেট বাজারে এলে স্যামসাংয়ের সঙ্গে তীব্র প্রতিযোগিতা শুরু হবে। স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে অ্যান্ড্রয়েডে অ্যাপের বদলে সরাসরি একটি সফটওয়্যার যুক্ত করে দিচ্ছে গুগল, যা গুগলের কার্ডবোর্ডে ছিল না। কার্ডবোর্ডে সাধারণত কার্ডবোর্ড হাউজিং, ভেলক্রো ও দুটি লেন্স থাকে।
গুগলের কার্ডবোর্ডভারচুয়াল রিয়েলিটি হেডসেট
ভারচুয়াল রিয়েলিটি হেডসেট
গিয়ার ভিআরের চেয়ে আরও অধিকসংখ্যক স্মার্টফোন সমর্থন করবে গুগলের এই হেডসেট। এই হেডসেট ব্যবহার করতে লেন্সের সামনে স্মার্টফোনটি রাখতে হয় ও স্মার্টফোনের অ্যাপ চালু করে ভারচুয়াল জগৎ​ তৈরি করা যায়। ফোনের সেন্সরের সাহায্যে মাথা নাড়ালে তা শনাক্ত করা যায়।



গুগল বাদে আরও কয়েকটি প্রতিষ্ঠান ভারচুয়াল রিয়েলিটি হার্ডওয়্যার ও সফটওয়্যার তৈরিতে কাজ করছে

Post A Comment: