আই ফোনের আগে "আই" ব্যবহারের রহস্য কি???


আই ফোনের আগে "আই" ব্যবহারের রহস্য কি???
আই ফোনের আগে "আই" ব্যবহারের রহস্য কি???
আইফোনের নামের আগে 'আই' অক্ষরটির তাত্‍পর্য কী? অনেকের মতে, এই 'আই' ইন্টারনেট বোঝাতে ব্যবহার করা হয়। এই ধারণা আংশিক সত্যি, যদিও গোটা বিষয়টি ঘোরতর জটিল। সঠিক অর্থ কেউই প্রায় জানেন না। 

১৯৯৮ সালে আই ম্যাক কম্পিউটার বাজারে আসার সঙ্গে সঙ্গে এই নিজেদের পণ্যের নামের আগে 'আই' অক্ষর ব্যবহার শুরু করে অ্যাপল। সেই সময় সংস্থার কর্তা স্টিভ জোবস জানিয়েছিলেন, এই কম্পিউটার 'গ্রাহকের মতে যা এক নম্বর পরিষেবা, তা-ই দেয়', অর্থাত্‍ ইন্টারনেট পরিষেবা। সেই সময় সাধারণের ব্যবহার্থে সবে যাত্রা শুরু করেছে ইন্টারনেট। এই কারণে পণ্যের বিজ্ঞাপনে সেই পরিষেবার ওপরই জোর দেওয়া হয়েছিল। 

তবে স্টিভ জোবস জানিয়েছিলেন, এই ব্যাখ্যাতেই শেষ হয় না 'আই'-এর তাত্‍পর্য। আই ম্যাক-এর উদ্বোধনী অনষ্ঠানে বিভিন্ন স্লাইডের সাহায্যে নিজের বক্তব্য ব্যাখ্যা করেছিলেন জোবস। স্লাইডগুলিতে ছিল 'আই' আদ্যক্ষরযুক্ত বেশ কিছু শব্দ, যেমন 'ইন্টারনেট', 'ইন্ডিভিজুয়াল', 'ইনস্ট্রাক্ট', 'ইনফর্ম' এবং 'ইনস্পায়ার'। বলেছিলেন, 'আমাদের কাছে আই-এর বিভিন্ন অর্থ হয়। আমরা একটি পার্সোনাল কম্পিউটার সংস্থা, এবং যদিও এই কম্পিউটারটি নেটওয়ার্কের জন্যই তৈরি হয়েছে তবু স্ট্যান্ড অ্যালোন মেশিন হিসেবেও তা সুন্দর। শিক্ষার প্রসারের জন্যও তা ব্যবহার করা যায়। ইনস্ট্রাকশন বা নির্দেশ মানতেও অদ্বিতীয় এই কম্পিউটার।'

 এর পর থেকেই সংস্থার তৈরি প্রায় সমস্ত পণ্যের নামের আদ্যক্ষর হিসেবে ব্যবহৃত হয় 'আই'। সফ্টওয়্যার, যেমন আই টুলস (iTools) এবং হার্ডওয়্যার, যেমন আইপড (iPod) নামের সঙ্গে অবধারিত ভাবে জুড়ে দেওয়া হয়েছে এই অক্ষর। শেষে আইফোন (iPhone)-এও দেখা গিয়েছে তার উপস্থিতি। তবে গত কয়েক বছরে কমেছে 'আই'-এর জৌলুস। অ্যাপল-এর পরবর্তী পর্যায়ের বেশ কিছু পণ্য, যেমন অ্যাপল টিভি বা অ্যাপল ওয়াচ-এ 'আই' অনুপস্থিত। প্রাচীন নাম পরম্পরার থেকে বেরিয়ে এসে নয়া প্রোডাক্ট রেঞ্জ তৈরি করতে সচেষ্ট অ্যাপল। সেই সঙ্গে থাকছে সংস্থার বিখ্যাত আধখাওয়া আপেল সমৃদ্ধ লোগো।



ছোট ছোট প্রযুক্তি পণ্যের বড় বড় দাম
অবিশ্বাস্য হলেও এক যুবক মাত্র ৬৮ টাকায় পেয়ে গেছে একটি আইফোন!!!

Post A Comment: