ভারতে ব্যান্ডউইথ রফতানি করতে প্রস্তুত বাংলাদেশ

ভারতে ব্যান্ডউইথ রফতানি করতে প্রস্তুত বাংলাদেশ
ভারতে ব্যান্ডউইথ রফতানি করতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের ত্রিপুরায় ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি করতে বাংলাদেশ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতোমধ্যে আন্তর্জাতিক গেটওয়ে স্থাপনের কাজ সম্পন্ন করেছে বাংলাদেশ। শিগগিরই দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ত্রিপুরায় এ কাজের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

কক্সবাজার থেকে আগরতলা সাবমেরিন গেটওয়ে লিঙ্কও প্রস্তুত রয়েছে। এজন্য বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) সঙ্গে সব কাজ সম্পন্ন করেছে ভারত। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। 

ভারতের একটি সূত্র বলছে, আগামী মাসের শুরুর দিকে ত্রিপুরায় এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হতে পারে। শনিবার ভারত সঞ্চার নিগাম লিমিটেডের (বিএসএনএল) মহাপরিচালক ইউসি ভৌমিক দ্য হিন্দুকে জানান, ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে সফল চার্জিংও হয়েছে। 

এর আগে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ভারত সঞ্চার নিগাম লিমিটেডের (বিএসএনএল) একটি চুক্তি সই করে। ওই চুক্তিতে বলা হয়, ত্রিপুরা সহ ভারতের উত্তর পূর্বাঞ্চলের অারো কয়েকটি রাজ্যে ৪০ জিবি ব্যান্ডউইথের ওপরে ইন্টারনেট রফতানি করবে বাংলাদেশ।

এ জন্য কক্সবাজার থেকে আখাউড়া হয়ে আগরতলা দিয়ে প্রয়োজনীয় গেটওয়ে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ২০ কোটি টাকার বেশি খরচ করে এ লাইন স্থাপন করা হয়েছে। এর ফলে ত্রিপুরায় দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়া যাবে। বাংলাদেশ এ অতিরিক্ত ব্যান্ডউইথ রফতানির মাধ্যমে বছরে সাড়ে সাত কোটির বেশি টাকা আয় করবে।

Post A Comment: