এবার ফেসবুকে পাবেন হোয়াটসঅ্যাপ



এবার হোয়াটসঅ্যাপ মেসেজ একই সঙ্গে ফেসবুকেও শেয়ার করা যাবে। শুধু তাই নয়, এন্ড-টু-এন্ড এনক্রিপশন-এর সাহায্যে আরও সুরক্ষিত হবে হোয়াটসঅ্যাপ চ্যাট। ২০১৪ সালে ১৯০০ কোটি ডলারের বিনিময়ে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেসবুক। তারপর থেকেই অ্যাপ-এ নতুন সুবিধা যোগ করার প্রক্রিয়া শুরু করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা। সাম্প্রতিক সংযোজন ফেসবুক-হোয়াটসঅ্যাপ ইন্টিগ্রেশন।

 নতুন ব্যবস্থায় অ্যাপটিতে কী কী ফিচার যোগ হয়েছে, তা নিজের গুগল প্লাস পেজ-এর পোস্টে ব্যাখ্যা করেছেন অ্যানড্রয়েড ডেভেলপার জেভিয়ার স্যান্টোস। পোস্ট অনুযায়ী জানা গিয়েছে, ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ-এর নতুন পরিষেবা আপডেটের জন্য 2.12.413 সফ্টওয়্যার ব্যবহার করা হয়েছে। অন্যাদিকে, অ্যাপটির বর্তমান সফ্টওয়্যার (যা গুগল প্লে-র মাধ্যমে ডাউনলোড করা যায়) তা 2.12.367।

 ওপরের স্ক্রিনশট-এ দেখা যাচ্ছে, ফেসবুক-এর সঙ্গে হোয়াটসঅ্যাপ-এর ইন্টিগ্রেশন-এর ফলে ইউজারের সোশ্যাল মিডিয়া অভিজ্ঞতা উন্নততর হবে। আরও জানা গিয়েছে, ইউজার হোয়াটসঅ্যাপ-এর ডেটা ফেসবুকে শেয়ার করার অপশনে রাজি না হলে তাঁকে আর কখনও এই বিষয়ে প্রশ্ন করে বিব্রত করা হবে না। এছাড়া এন্ড-টু-এন্ড এনক্রিপশন-এর ফলে হোয়াটসঅ্যাপ-এর কল ও মেসেজ আরও সুরক্ষিত হবে। এই কারণে অ্যাপটি টেলিগ্রামের মতোই সুরক্ষিত থাকবে। এই ব্যবস্থায় হোয়াটসঅ্যাপ সার্ভারও প্রাইভেট চ্যাট মোডে এনক্রিপ্টেড মেসেজ পড়তে পারবে না।

Post A Comment: