পাওয়া গেল ৮০০ বছর আগের ব্যবহৃত 'মোবাইল'

পাওয়া গেল ৮০০ বছর আগের ব্যবহৃত 'মোবাইল'
পাওয়া গেল ৮০০ বছর আগের ব্যবহৃত 'মোবাইল'
আধুনিক যোগাযোগ ব্যবস্থার অন্যতম অনুষঙ্গ মোবাইল ফোন। শুধু কি আধুনিক যুগেই? সম্প্রতি প্রত্মতাত্ত্বিকরা খুঁজে পেয়েছেন আট শতাব্দী আগের একটি মোবাইল ফোন। সেটাও আবার ব্যবহৃত! শুনে আশ্চর্য বনে যেতে হলেও এই ঘটনা ঘটেছে অস্ট্রিয়াতে। 
অস্ট্রিয়ার প্রত্মতাত্ত্বিকরা দাবি করছেন, খননকাজ চালাতে গিয়ে এই মুঠোফোনের খোঁজ মিলেছে। যেটির গায়ে রয়েছে সুমেরীয় লিখনশৈলী। ওই লিখনশৈলী কীলকাকার বর্ণমালা নামে পরিচিত। ফোনের গায়ের সুমেরীয় লেখাগুলো কৌতূহল বাড়িয়েছে প্রত্নতাত্ত্বিকদের।
ধারণা করা হচ্ছে,অনেক বছর আগেই বিলুপ্ত হয়ে গেছে কীলকাকার বর্ণমালা। প্রাচীন মেসোপটেমিয়ার সভ্যতায় এই হরফের লেখা দেখা গেলেও পরবর্তীতে এটি আর দেখা যায়নি বলে জানিয়েছেন তারা।
বিষয়টি নিয়ে অনুসন্ধানকারী প্রতিষ্ঠান ইউএফও একটি কাল্পনিক ব্যাখ্যা দিয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে, প্রাচীন সভ্যতার সঙ্গে এলিয়েনদের যোগাযোগ ছিল। ভিনগ্রহের ওই বাসিন্দারা এই পৃথিবীতেও আসত। তাদের হাতেই ছিল এই প্রযুক্তি। হয়ত নিদর্শন হিসেবে তারা যন্ত্রটি রেখে গেছেন পৃথিবীবাসীর জন্য।
তবে অস্ট্রিয়ার গবেষকদের মনে করছেন ফোনটি ১৩০০ শতকের। বর্তমান ইরান ও ইরাকের লিপির সঙ্গে তারা যন্ত্রটির অনেক মিলও খুঁজে পেয়েছেন। তবে এটি সত্যি মোবাইল ফোন, নাকি অন্য কোনো ডিভাইস সে সম্পর্কে এখনো সন্দেহ রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

Post A Comment: