সফটওয়্যার তৈরিতে কার্যকরী টুলস ব্যবহারের বিষয়ে সেমিনার


সফটওয়্যার তৈরিতে কার্যকরী টুলস ব্যবহারের বিষয়ে সেমিনার
সফটওয়্যার তৈরিতে কার্যকরী টুলস ব্যবহারের বিষয়ে সেমিনার

সফটওয়্যার তৈরিতে কার্যকরী টুলস ব্যবহার বিষয়ক এক সেমিনার রোববার রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে। সিলিকন ভ্যালি ভিত্তিক প্রতিষ্ঠান কোভেয়ার সফটওয়্যারের সহযোগিতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)-এর নিজস্ব মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে অংশগ্রহণকারীরা সফটওয়্যার তৈরির প্রক্রিয়ায় নির্দিষ্ট সফটওয়্যার তৈরির পরিকল্পনা থেকে শুরু করে ব্যবহারকারীর কাছে সরবরাহ করা এবং তার অভিজ্ঞতা জানা অবধি পুরো প্রক্রিয়ায় স্বয়ংক্রিয়ভাবে সফটওয়্যারের মাধ্যমে ব্যবস্থাপনা করার দক্ষতা অর্জন করবে।

বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল বলেন, বর্তমানে মানসম্পন্ন সফটওয়্যার তৈরি যেমন জরুরি, তেমনই জরুরি মানসম্পন্ন সফটওয়্যার তৈরির পদ্ধতির আধুনিকায়ন। এই আধুনিকায়ন করার জন্য প্রয়োজন স্বয়ংক্রিয় টুলস, যা এ সেমিনারে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

সেমিনারে রিকোয়ারমেন্ট ম্যানেজমেন্ট, ডিজাইন ম্যানেজমেন্ট, টেস্ট ও ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট, বিল্ড এবং রিলিজ ম্যানেজমেন্ট, ডিফেক্ট ম্যানেজমেন্ট ও ইউজার এক্সপেরিয়েন্স ম্যানেজমেন্ট প্রক্রিয়ার বিভিন্ন টুলসের বিশদ তুলে ধরা হয়।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, কোভেয়ার সফটওয়্যারের মার্কেটিং অ্যান্ড প্রোডাক্ট ম্যানেজমেন্ট পরিচালক অমিত দাস গুপ্ত ও পরিচালক শিবাজি গুপ্ত। সেমিনারে বেসিসের প্রায় ৪০টি সদস্য কোম্পানি থেকে অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেন।

Post A Comment: