Decrease font Enlarge font
এগিয়ে চলেছে সময়, এগিয়ে চলেছে প্রযুক্তি। সময় এবং প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে মনুষ্য-সভ্যতাও। ঝাপসা হয়ে আসছে ২০১৫ সালের ক্যালেন্ডার। এবার ঝাপসা হতে থাকা ক্যালেন্ডারটি থেকে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব মেলানোয় ব্যস্ত সময়, প্রযুক্তি এবং মনুষ্যসভ্যতা।

হিসাবের খাতা বলছে, বরাবরের মতো এবারও ‘কল্যাণকর’ কিছু রেখে যাচ্ছে সময়ের স্রোতে হারিয়ে যেতে থাকা বছরটি। আশীর্বাদ হিসেবে দিয়ে যাচ্ছে ‘ময়লা থেকে সুপেয় পানি তৈরির যন্ত্র’, ‘গৃহহীন তরুণদের এইচআইভি প্রতিরোধে এলগরিদম’, ‘ডিজঅ্যাবল ব্যক্তিদের জন্য ‘স্নিকার’ টেকনোলজি’, ‘সংক্রামক রোগ নির্ণয়ে বিশেষ স্ট্রিপ’, ‘পরিবেশবান্ধব ইট’, ‘শিশুদের শ্বাস-প্রশ্বাসে সাহায্যকারী যন্ত্র’, ‘শরণার্থীদের জন্য ‘টেকসই’ বাড়ি’, ‘তেল শোষণকারী ‘ন্যানোশিট’, ‘আয়োডিনের যোগানদাতা টিপ’, ‘ব্লাড সুগার পরীক্ষার ট্যাটু’, ‘অন্ধদের ‘দেখাতে’ সাহায্য করার অ্যাপ’, ‘ময়লা পানি ফের ব্যবহার উপযোগী করার ফিল্টার’ ইত্যাদি।

বছর শেষের হিসাব মিলিয়ে বাংলানিউজও পাঠকদের স্মরণ করিয়ে দিচ্ছে মানবকল্যাণকর ১৫টি যুগান্তকারী ‘আশীর্বাদের’ কথা। এ ‘আশীর্বাদ’ নিয়ে তিন পর্বের প্রতিবেদনের শেষ পর্ব পড়ুন আজ।


আয়োডিনের যোগান দেবে টিপ
নারীদের কপালের মাঝখানে টিপ ব্যবহারের বিষয়টি চিরাচরিত হলেও এ বছর ‘তালওয়ার বিন্দি’র উদ্ভাবিত ‘লাইফ সেভিং ডট’ ব্যবহারে রয়েছে স্বাস্থ্যগত উপকারিতা।

জীবন বাঁচানো এই ডট তৈরিতে ব্যবহার করা হয়েছে আয়োডিন, যা গরিব নারীদের দৈনিক ১৫০ থেকে ২২০ মাইক্রোগ্রাম আয়োডিনের অভাব পূরণ করবে। গর্ভাবস্থায় নারীদের আয়োডিনের অভাব পূরণে এ আবিষ্কার।

বিশ্বব্যাপী ৩৫ কোটি নারীর আয়োডিনের ঘাটতি পূরণে মাত্র ১০ রুপির (১ রুপি ১.২০ টাকা) এ টিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ আবিষ্কারকদের।


ব্লাড সুগার পরীক্ষায় ট্যাটো
গ্লুকোজের মাত্রা জানতে ডায়াবেটিস রোগীদের দিনে বেশ কয়েকবার রক্ত পরীক্ষা করতে হয়, তাও আবার সুঁচের মাধ্যমে যন্ত্রণাদায়ক প্রক্রিয়ায়। তবে ইউসি স্যান দিয়াগের ন্যানোইঞ্জিনিয়ারদের আবিষ্কার ‘টেম্পোরারি ট্যাটু’ ব্যবহারে কোনো যন্ত্রণাদায়ক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে ‍না।

এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা না গেলেও পদ্ধতির মাধ্যমে চামড়ার ভেতর দিয়ে ডায়াবেটিসের ওষুধ ব্যবহার নিয়ে কাজ করছেন গবেষকরা।


অন্ধদের ‘দেখাতে’ সাহায্যকারী অ্যাপ
এ বছরের অন্যতম যুগান্তকারী আবিষ্কার ‘বি মাই আইস’ নামে একটি আইফোন অ্যাপ্লিকেশন। এ অ্যাপের কল্যাণে ব্যবহারকারীরা তাদের চোখ অন্ধদের ‘ধার’ দিতে পারছেন। ফলে ব্যবহারকারী বা কোনো স্বেচ্ছাসেবী লাইভ ভিডিও দেখে তা বর্ণনা করলে ওই অন্ধ ব্যক্তি তা সহজে বুঝতে পারবেন। এমনকি তিনি (অন্ধ) প্রশ্নও করতে পারবেন।

ইতোমধ্যে বিশ্বব্যাপী এক লাখ ১৫ হাজার অন্ধব্যক্তি এ অ্যাপটি ব্যবহার করেছেন।


অনুভূতি জাগাবে প্রোস্থেটিক হাত
অধিকাংশ প্রোস্থেটিক হাত অনভূতি না জাগালেও এ বছর ডিএআরপিএ’র নিয়ে আসা এমন হাতের সবশেষ ভার্সনে এ সুবিধা রয়েছে। জন্স হপকিনস ইউনির্ভাসিটির অ্যাপলাইড ফিজিক্স ল্যাবরেটরির (এপিএল) একদল গবেষক ‘মেকানিক্যাল হ্যান্ড’টি ২৮ বছর বয়সী এক ব্যক্তির শরীরে সফল স্থাপন করে এ ‍দাবিই করেছেন।

প্রোস্থেটিক হাতের মাধ্যমে বস্তুর অনুভূতির ঘটনা এটিই প্রথম বলে দাবি ডিএআরপিএ’র।


ময়লা পানি ফের ব্যবহার উপযোগী করতে ফিল্টার
ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কারের জন্য (এক টেবিল চামচ ময়লার ক্ষেত্রে) ২০ গ্যালন পানির প্রয়োজন হয়। পানির এ অপচয় রোধ ও সময়কে কাজে লাগানোর জন্য ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) তিন শিক্ষার্থী ‘অ্যাকুয়াফ্রেসকো’ নামে বিশেষ এক ধরনের ফিল্টার তৈরি করেছেন।

এ ডিভাইসটি পানি থেকে ময়লা ও ব্যবহৃত ডিটারজেন্ট আলাদা করে ওই পানিকে ফের ব্যবহার উপযোগী করে তুলবে। এ ফিল্টারের মাধ্যমে পানিকে ছয় মাস ধরে ব্যবহার করা যাবে বলে দাবি এমআইটির ওই শিক্ষার্থীদের।

Post A Comment: