Decrease font Enlarge font
দুনিয়াজুড়ে নানা দেশে দেশে কতো না ঐতিহ্য যে আছে! এর কোনো কোনোটা এমনই অদ্ভুত যে, তা কল্পনাকেও ছাড়িয়ে যায়। স্পেনের বুলফাইট, টমেটো উৎসব আর সুইডেন-ফিনল্যান্ডে বউ কোলে নিয়ে দৌড়ানোর মতো কতো না আজব খেলা ও আচার-প্রথা রয়েছে! এমনই একটা প্রথা চালু আছে উত্তর আমেরিকায়, বিশেষ করে কানাডা ও যুক্তরাষ্ট্রে। সেই প্রথাটার সঙ্গে জড়িত রয়েছে আইস হকি ও টেডি বিয়ার। বড়দিনের মৌসুমেই দেখা যায় এই প্রথাটার আসল ভেল্কি। ফি-বছর আইস হকিপ্রেমীরা সারা উত্তর আমেরিকাজুড়ে মেতে ওঠে গ্যালারি থেকে এরিনার ভেতরে টেডি বিয়ার ছুড়ে মারা এই মজার বিষয়টির নাম দেওয়া হয়েছে ‘annual Teddy Bear Toss’। সবাই খেলা দেখতে আসে নানান রঙ ও আকারের টেডি বিয়ার নিয়ে। এক পর্যায়ে সবাই হকি এরিনার ভেতর ছুড়তে থাকে টেডি বিয়ার। মূলত প্রথম গোলটা হবার পরপরই সমবেত দর্শকদের কাছে আহবান জানানো হয় সবাই যেন তাদের সঙ্গে আনা টেডি বিয়ার গ্যালারি থেকে রিংয়ের ভেতরে ছুড়ে মারার জন্য।

এভাবে ছুড়ে মারা অসংখ্য টেডি বিয়ারে-বিয়ারে পুরো এরেনা হয়ে যায় ছয়লাপ। তবে এবার যা হয়েছে তা অন্যসব বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এবার এমনই এক আইস হকি এরিনায় দর্শকরা কতো টেডি বিয়ার ছুড়ে মেরেছেন তা আন্দাজ করতেও পারবেন না আপনি----১৯,২৮৯ জন দর্শক এরিনার ভেতর ছুড়েছেন ২৮,৮১৫ টি টেডি বিয়ার। 

(লিংকটা দেখুন:  http://metro.co.uk/2015/12/08/watch-fans-throw-30000-teddy-bears-onto-ice-hockey-rink-in-the-middle-of-a-game-5552403/)

এতো বেশি টেডি বিয়ার ছোড়া দেখে খোদ আয়োজকরাও হয়েছেন হতবাক ও আনন্দিত। আর হ্যাঁ, রেকর্ডভাঙ্গা ঘটনাটি ঘটেছে গত ৬ ডিসেম্বর। উৎসবটা  শুরু হয়েছিল আজ থেকে প্রায় ২১ বছর আগে।

Post A Comment: