Decrease fontEnlarge font
আপনি কি জানেন, সুন্দর একটি সকাল পেতে আগের রাতটি কী পরিমাণ গুরুত্বপূর্ণ? সফল ব্যক্তিরা পরবর্তী দিনটিকে আরো বেশি কর্মক্ষম ও সম্ভাবনাময় করে তুলতে রাতে ঘুমানোর আগে কিছু প্রস্তুতি গ্রহণ ও অনুশীলন করেন। আজ জানাচ্ছি সফল পাঁচ ব্যক্তির বেডটাইম সিক্রেট। যা তাদের এনে দিয়েছে সাফল্যময় জীবন।

একঘণ্টা পড়ুন
মাইক্রোসফট ধনকুবের বিল গেটস ঘুমানোর আগে প্রতিরাতে একঘণ্টা সময় রাজনীতি ও সমসাময়িক বিষয় নিয়ে পড়াশোনা করেন। প্রতিদিন পড়ার অভ্যাস—জ্ঞান অর্জন ছাড়াও স্ট্রেস কমাতে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। ২০০৯ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের এক গবেষণায় দেখা গেছে, মাত্র ছয় মিনিট বই পড়লে ৬৮ শতাংশ স্ট্রেস কমে।

এছাড়াও জানা যায়, মস্তিষ্কের দীর্ঘমেয়‍াদী সুস্থতায় রাতে বই পড়া ভালো।

আনপ্লাগ
গ্রিক-আমেরিকান লেখক ও সিন্ডিকেট কলামিস্ট আরিয়ানা হাফিংটন রাতে ঘুমানোর আগে মোবাইলফোনটি অন্যঘরে রেখে আসেন। দুশ্চিন্তা, বিরক্তি ও ঝামেলা এড়াতে এই উপায়টি মন্দ নয় বলে বিজ্ঞানেরও সায় আছে! হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্লিপ মেডিসিন অধ্যাপক ড: চার্লস সাইজলার জানান, মুঠোফোনের উজ্জ্বল আলো ঘুমের ছন্দপতন ঘটায়। শরীরে ঘুমের আবহ নষ্ট করে।

হাঁটুন
সফটওয়্যার অ্যপ্লিকেশন বাফারের প্রধান নির্বাহী জোয়েল গ্যাসকোইন এত ব্যস্ততার মধ্যেও ঘুমাতে যাওয়ার আগে হাঁটেন। হাঁটার মাধ্যমে তিনি মূলত কাজসংক্রান্ত প্রতিদিনকার রুটিন ভাবনাগুলোকে বিশ্রাম দেন। একটি গবেষণায় দেখা গেছে পায়চারি সৃজনশীলতা বাড়ায়। যখন কেউ পায়চারি করে তখন মস্তিষ্ক নতুন নতুন আইডিয়া দিতে থাকে।

মেডিটেশন
অপরাহ উনফ্রে সারাদিনের স্ট্রেস কাটাতে রাতে ঘুমানোর আগে মেডিটেশন করেন। ২০১৪ সালের এক গবেষণায় ১৯ হাজার বিচ্ছিন্ন ঘটনাবলির ওপর মেডিটেশনের প্রভাব বিশ্লেষণ করে দেখা গেছে সত্যিই স্ট্রেস, এনজাইটি, ডিপ্রেশন ও ব্যথা নিরসনে মেডিটেশন কার্যকর।

পরবর্তী দিনের পরিকল্পনা
আমেরিকান একসপ্রেসের প্রধান নির্বাহী কেনেথ আই. শেনাল্টের রাত শেষ হয় ছোট্ট একটি কাজ দিয়ে। তিনি পরবর্তী দিনে সম্পন্ন করার জন্য একটি কাজের তালিকা তৈরি করেন। সেখানে তিনটি কাজের উল্লেখ থাকে যা তিনি পরবর্তী দিনের মধ্যে শেষ করতে চান।

Post A Comment: