বিশ্বের বিভিন্ন দেশে বেশ কিছু অদ্ভুত ট্রাফিক আইন রয়েছে। গাড়িচালকদের এমন কিছু অদ্ভুত ট্রাফিক আইন মানতে হয়, যা শুনলে আপনার অবিশ্বাস্যই মনে হবে। বিভিন্ন দেশের অদ্ভুত এসব ট্রাফিক আইন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এনডিটিভি।
ময়লা গাড়িজরিমানা নিশ্চিতরাশিয়া
আপনি অলস! গাড়ি ঠিকমতো পরিষ্কার করেন না বলে আপনার জরিমানা হতে পারে—এমন ট্রাফিক আইন আছে রাশিয়ায়। আপনি যদি এমন গাড়ি নিয়ে রাস্তায় বের হন সেক্ষেত্রে নির্ঘাত আপনাকে দুই হাজার রুব্ল জরিমানা গুনতে হবে।

গাড়িতে বসে অভিশাপ দিলে কারাদণ্ড/যুক্তরাষ্ট্র
জনসমক্ষে অভিশাপ দিয়েছেন তো বিপদে পড়েছেন। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে রয়েছে অদ্ভুত এ নিয়মটি। গাড়ি চালানোর সময় চিত্কার করা, কাউকে অভিসম্পাত করার অভিযোগ পাওয়া গেলে ১০০ মার্কিন ডলার জরিমানা বা ৯০ দিনের কারাবাস জুটতে পারে।

হেডলাইট বন্ধ করা যাবে নাসুইডেন
হোক সে দিন অথবা রাত, গ্রীষ্ম বা শীত—কোনো অবস্থায় গাড়ির হেডলাইট বন্ধ করতে পারবেন না আপনি। অদ্ভুত শোনালেও সুইডেনে ২৪ ঘণ্টাই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখার নিয়ম রয়েছে। সুইডেনের তীব্র শীতে হয়তো এ নিয়মটি ঠিক, কিন্তু জুন মাসে আবহাওয়া ভালো থাকলেও এ নিয়মই সেখানে মানতে হয়।

মদ খাবেনমাতাল হবেন নাকোস্টারিকা
গাড়ি চালানোর সময় মদ খাবেন তা ঠিক আছে। কিন্তু গাড়ি চালানোর সময় মাতলামি করা চলবে না। কোস্টারিকার ট্রাফিক আইন অনুযায়ী চালকের রক্তে ০.৭৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল পাওয়া গেলেও তা ঠিক আছে। তবে তার বেশি হয়ে গেলেই চালকের বিপদ।

গাড়িতে পুরোনো অন্তর্বাস নয়যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে গাড়ি ধোয়ার পর পুরোনো আন্ডারওয়্যার বা অন্তর্বাস দিয়ে গাড়ি মোছা হলে ট্রাফিক আইন ভাঙা হয়। অবিশ্বাস্য হলেও সত্যি। তবে গাড়ি মোছার জন্য পুরোনো বা নতুন আন্ডারওয়্যার কেউ ব্যবহার করেন, তা কে জানে!

মাতাল হলে সামনের সিটে বসা যাবে নামেসিডোনিয়া
মাতাল অবস্থায় গাড়ি চালানো অবৈধ। তবে মেসিডোনিয়ার অদ্ভুত নিয়ম হচ্ছে, মাতাল হলে গাড়ির পেছনের সিটে বসে থাকতে হবে। তাহলে গাড়ি কে চালাবে? কৌতুক করে বলা হয়, গাড়িই মাতাল চালককে চালিয়ে নিয়ে যাবে।

চালক মাতাল হলে যাত্রীর জরিমানাজাপান
ভাবছেন আপনি ভদ্রস্থ হয়ে গাড়ির পেছনে বসে আছেন বলেই সব ঠিকঠাক আছে? আপনার চালক মাতাল কি না, তার দায়-দায়িত্বও আপনার। জাপানের ট্রাফিক আইন অনুযায়ী, চালক মাতাল হলে যাত্রীকেও জরিমানা গুনতে হবে।

অতিরিক্ত চশমা গাড়িতে থাকতে হবেস্পেন
গাড়িতে চলার সময় চিকিত্সকের পরামর্শ অনুযায়ী, চোখে প্রেসক্রিপশন গ্লাস পরে আছেন বলে ভাবছেন কোনো অপরাধ নয়? স্পেনের আইন অনুযায়ী, অতিরিক্ত আরেক জোড়া চশমা আপনাকে সঙ্গে রাখতে হবে। দুই জোড়া চশমা ছাড়া গাড়িতে উঠলে জরিমানা গুনতে হবে।

নম্বর প্লেটও সমস্যাফিলিপাইন
আপনার গাড়ির নম্বর প্লেটের নম্বরের শেষ দুটি ১ বা ২ দিয়ে যদি শেষ হয় তবে বিপদ। ফিলিপাইনের ম্যানিলায় সোমবারের দিন নম্বর প্লেটের শেষে এই দুটি সংখ্যা থাকলে আপনি গাড়ি চালাতে পারবেন না।

গাড়ি চালাতে হলে জামা বাধ্যতামূলকথাইল্যান্ড
থাইল্যান্ডে গাড়ি চালানোর সময় জামা গায়ে থাকা বাধ্যতামূলক। খালি গায়ে গাড়ি চালালে আপনাকে নিশ্চিত জরিমানা গুনতে হবে।

খেতে খেতে গাড়ি চালানো যাবে নাসাইপ্রাস
সাইপ্রাসে গাড়ি চালানোর সময় খাওয়া বা কোনো কিছু পান করা অপরাধ। গাড়ি চালানোর সময় হাঁটুর ওপর খাবার রাখা ট্রাফিক আইনের লঙ্ঘন। এ জন্য জরিমানা গুনতে হতে পারে।

পথে তেল ফুরালে বিপদজার্মানি
জার্মানির অটোবান বা দূরপাল্লার পথে জ্বালানি শেষ হয়ে যাওয়াকে ট্রাফিক আইন লঙ্ঘন হিসেবে ধরা হয়। অটোবানে অপ্রয়োজনীয়ভাবে গাড়ি থামানোকেও অপরাধ হিসেবে ধরা হয়।

পথ না জেনে বেরোলেই জরিমানাযুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের অ্যালাবামায় এই অদ্ভুত নিয়মটি দেখা যায়। আপনি যদি আপনার গন্তব্য বা পথ না জেনে রাস্তায় বের হন, তবে আপনার জরিমানা হবে।

Post A Comment: