এটা কিন্তু কোনো রাজপ্রাসাদ নয়, কারাগার। যেখানে দুর্ষর্ধ সব অপরাধীদের রাখা হয়েছে। এটি হলো ফিলিপাইনের বিলিবিড কারাগার। হত্যা, মাদক পাচারসহ বিভিন্ন মামলার আসামিদের রাখা হয় এই কারাগারে। ৫৫১ হেক্টর জমির উপর নির্মিত কারাগারটির ধারণক্ষমতা ১৭ হাজার কয়েদি। তবে এখন থাকছে প্রায় ৩০ জন। বন্দীদের বিনোদনের জন্য রয়েছে টেলিভিশন রুম, বাস্কেটবল খেলার ব্যবস্থা, জিমনেসিয়াম। প্রাথমিক থেকে শুরু করে স্নাতক পর্যন্ত পড়ার সুব্যবস্থাও রয়েছে এখানে।
 
তবে দুধর্ষ সব সন্ত্রাসীরা এসব থোরাই ব্যবহার করে। বন্দীরা কারাগারে অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে জানতে পেরে গত বছর ডিসেম্বরে পুলিশ কমান্ডোদের নিয়ে অভিযান চালান দেশটির বিচার সচিব লিলা ডি লিমা। কারাগার থেকে যেসব জিনিস উদ্ধার হয়েছে তা দেখে তো তিনি থ! আসুন এবার সেই ফিরিস্তিটা দেখি।
 
হাই সিকিউরড এই কারাগারটিতে দুর্ধর্ষ সন্ত্রাসীদের অন্যসব বন্দীদের থেকে আলাদা রাখার জন্য ডরমেটরির ব্যবস্থা রয়েছে। এসব ডরমেটরিতে পাওয়া গেছে দামি মদের গোডাউন, কিবোর্ড। চার ইউনিটের প্লে স্টেশন, অজস্র ফ্ল্যাট স্ক্রিন টিভি, কনসার্টের স্টেজ, ড্রামস, গিটার। আর প্রত্যেকটি ডরমেটরিতেই শীর্ষ অপরাধীরা শীতাতাপ নিয়ন্ত্রণের যন্ত্র বসিয়ে নিয়েছেন। একটি কক্ষে রয়েছে স্ট্রিপ ড্যান্সের মঞ্চ। এখানে বাইরে থেকে নর্তকিদের গোপনে নিয়ে আসা হতো। এসব ডরমেটরির বাথরুমের মেঝে মার্বেল পাথর দিয়ে তৈরি। এসব বাথরুমের দেয়ালেও রয়েছে ফ্ল্যাট স্ক্রিন টিভি।
 
শুধু তাই নয় এসব ডরমেটরির বেশ কয়েকটি কক্ষে স্টিম বাথ নেয়ার ব্যবস্থা সংযোজন করেছে দুর্ধর্ষ এসব গ্যাং লিডাররা।
একটি কক্ষে রয়েছে মাদক সম্রাট পিটার কো। তার কক্ষ থেকে উদ্ধার করা হয়েছে ইয়াবার মতো এক ধরনের মাদক আইস। এখানে পাওয়া গেছে দামি হুইস্কির গুদাম, বাইরে যাওয়ার গোপন পথ, বিনোদনের বিভিন্ন উপকরণ এবং স্টিম বাথ নেয়ার ব্যবস্থা।
 
ডাকাত গ্যাংয়ের সর্দার হারবার্ট কোলাঙ্গোর কক্ষে পাওয়া গেছে নগদ ডলার, কনসার্টের স্টেজ, ড্রামস, গিটার এবং কিবোর্ড। এমনকি এখানে তার গান রেকর্ডিংয়ের যন্ত্রপাতিও পাওয়া গেছে। কোলাঙ্গো কারাগারের জিমনেসিয়ামে কনসার্ট করে সেই ভিডিও ইউটিউবেও ছেড়েছেন। এতে দেখা গেছে স্টেজে গান গাইছেন কালাঙ্গো আর অন্য বন্দীরা ঝালর দুলিয়ে নাচছে।
 
যুক্তরাষ্ট্রের সামিরিক বাহিনী থেকে বরখাস্ত হওয়া মাদক পাচারকারী জোজো বালিগাদের কক্ষে মিলেছে- হটটাব, সেক্স ডল, নগদ ডলার ও মাদক আইস।
 

Post A Comment: