রোবটের হাতে মানুষ খুন!
রোবটের হাতে মানুষ খুন!


সেই দিন বুঝি এসে গেল..সাইফাই ছবিতে দেখতে পাওয়া যন্ত্রের হাতে মানুষ খুনের দৃশ্য। এবারের ঘটনা আর কোন কল্পকাহিনীর চলচ্চিত্রের গল্প নয়। পুরোটাই বাস্তব। প্রায় শতাধিক মানুষের বিকল্প হিসেবে জার্মানির এক নাম করা সংস্থার গাড়ি প্রস্তুতকারী কারখানায় কাজ করতো এই দক্ষ 'শ্রমিক' রোবট। কিন্তু সেই দক্ষ রোবটই ওই সংস্থার ২২ বছর বয়সী এক কর্মীকে খুন করে।


গতকাল বুধবার ভক্সওয়াগেনের কর্তৃপক্ষ জানিয়েছে, মানুষ খুনের এ ঘটনাটি ঘটেছে ২৯ জুন সোমবার জার্মানির গাড়ি নির্মাতা ভক্সওয়াগেনের এক কারখানায়। জানা গেছে, জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট থেকে ১০০ কিলোমিটার উত্তরে বাউনাটালে এই কাণ্ড ঘটে। ওই যুবককে প্রথমে চেপে ধরে রোবোটটি। তারপর ঘুরিয়ে তাকে মাটিতে ফেলে দেয়।

এরপর লোহার শক্ত প্লেট দিয়ে যুবকের মাথায় মেরে তাকে হত্যা করে রোবট। ভোক্সওয়াগন-এর মুখপাত্র হিকো হিলউইগ জানান, রোবটে কোনো সমস্যা ছিল না, তবে মানুষের ভুল প্রোগামিংয়ের জন্যে এই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটছে। সেই যুবক ছাড়াও আরো এক ব্যক্তি রোবটটির সামনে দাঁড়িয়ে ছিল। কিন্তু রোবরটি সেই ব্যক্তির কোনো ক্ষতি করেনি।

জার্মান পুলিশ ঘটনার তদন্তে নেমে বেশ সমস্যায় পড়েছে। চার্জ আনতে হলে পুলিশকে প্রথমে রোবটের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে হয়।জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ জানিয়েছে, আইনজীবীরা এই ঘটনায় মামলা দায়ের করার বিষয়টি নিয়ে চিন্তা পড়েছেন।

Post A Comment: