সোনার দাম ২০ হাজারে  নেমে আসছে !
সোনার দাম ২০ হাজারে  নেমে আসছে !

গত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে সোনার দাম। তবে ২০১৪ সালে বিশ্ব বাজারে চাহিদার তারতম্যের জন্য সোনার দাম বেশ খানিকটাই কমে গিয়েছিল।  চলতি বছরের শুরুতেও ২৪ থেকে ২৫ হাজারের মধ্যেই ঘোরাফেরা করছিল ১০ গ্রাম সোনার দাম।  তবে চমকের এখানেই শেষ হচ্ছে না, সোনার দাম নাকি এবার নামবে ২০ হাজারের কোটায়।


ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ জানিয়েছে, আমেরিকায় যদি ব্যাঙ্কের সুদের হার বাড়ে তাহলে বিশ্বের বাজারে ব্যাপকহারে কমবে সোনার দাম।  তার প্রভাব অবশ্য শেয়ারবাজারেও পড়বে।  তবে সেটা সাময়িক হওয়ার সম্ভাবনাই বেশি। যদি সত্যিই এমনটা হয় তাহলে ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম ২০,৫০০ টাকা পর্যন্ত নামতে পারে।

বর্তমানে প্রতি ১০ গ্রাম সোনার দাম ২৭ হাজারের আশেপাশে ঘোরাফেরা করছে।  তবে একবারে একটা দাম কমলে তার প্রভাব বিশ্ব বাজারে এবং শেয়ার মার্কেটেও পড়বে।  সব থেকে খারাপ প্রভাব পড়বে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রে।

কারণ এগুলোর দাম সব থেকে বেশি বাড়বে।  ডলারের দামও বাড়বে তার সঙ্গে।  গত এক দশকে মার্কিন মুলুকে ব্যাঙ্কের সুদের হারের কোনো হেরফের হয়নি।  সম্প্রতি আন্তর্জাতিক মানিটারি ফান্ড ফেডেরাল বিজার্ভকে একটু ধীরে চলতে বলছে।

তারা এমনও অনুরোধ করেছে যাতে ফেডেরাল বিজার্ভ আগামী বছরের দ্বিতীয়ার্ধ পর্যন্ত অপেক্ষা করে।  বাস্তবে যদি তাই হয় তবে ভারতে সোনা মহার্ঘ্য হবে, যা দাম চলছে তার সঙ্গে কমপক্ষে আড়াই থেকে তিন হাজার টাকা প্রতি ১০ গ্রামে বাড়তে পারে।

Post A Comment: