প্রশংসা করতে গিয়ে প্রশ্নবিদ্ধ
প্রশংসা করতে গিয়ে প্রশ্নবিদ্ধ

প্রশংসা করতে গিয়ে প্রশংসার ভাষায় প্রশ্নবিদ্ধ হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায় ‘নারী হওয়া সত্ত্বেও’ কথাটির জন্য প্রশ্নের মুখে পড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।‘নারী হওয়া সত্ত্বেও’ শেখ হাসিনা জঙ্গি দমনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। দুই দিনের সফরে বাংলাদেশে এসে গতকাল রোববার এক বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায় এমন মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ওই মন্তব্যে ‘নারী হওয়া সত্ত্বেও’ কথাটির জন্য মোদি বিতর্কের মুখে পড়েছেন। 

তাঁর ওই মন্তব্য নিয়ে টুইটারে বেশ সমালোচনা হচ্ছে।রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন। এ সময় তিনি জঙ্গি দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, নারী হওয়া সত্ত্বেও শেখ হাসিনা জঙ্গি দমনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। শেখ হাসিনাকে প্রশংসাসূচক ওই বাক্যে ‘নারী হওয়া সত্ত্বেও’ কথাটি নিয়ে অনেকে আপত্তি তুলেছেন। অনেকে একে নারীর প্রতি অপমানসূচক বলে দাবিকরছেন।#DespiteBeingAWoman এই হ্যাশট্যাগ ব্যবহার করে অনেকে টুইটারে প্রতিবাদ জানিয়েছেন মোদির মন্তব্যের। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় মিহির শর্মা নামের এক ব্যক্তি টুইট করেছেন, একজন প্রধানমন্ত্রী এমন কথা বলেছেন, বিশ্বাস করতে কষ্ট হয়। 
সোমা মোহাপাত্র নামের এক নারী টুইট করেন, ‘নারী হওয়া সত্ত্বেও’ প্রধানমন্ত্রীর এমন কথায় বিস্মিত হওয়ার কী আছে? এটি কি দেশের অধিকাংশ মানুষের মতামত প্রতিফলন করে না?আমেনা নামের এক নারী টুইট করেছেন, আপনি কীভাবে বলেন বা চিন্তা করেন, ‘নারী হওয়া সত্ত্বেও’ যখন উন্নত বিশ্বের অনেক আগেই আপনার দেশে একজন নারী প্রধানমন্ত্রী ছিল। লজ্জাজনক। তবে এ বিষয়ে এখনো বাংলাদেশর প্রদানমন্ত্রী কার্যালয় এবং ভারতীয় প্রধানমন্ত্রীর অফিস থেকে কোন মন্তব্য করা হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Post A Comment: