মোবাইলে চার্জ করুন রাউটার থেকে
মোবাইলে চার্জ করুন রাউটার থেকে

নতুন এক ধরনের ওয়াই-ফাই প্রযুক্তির ব্যবহারে ভবিষ্যতে তারহীন উপায়ে ট্যাব ও স্মার্টফোনের মতো যন্ত্রে চার্জ দেওয়া যাবে। মার্কিন প্রযুক্তিবিদেরা প্যাঁচানো তারের কবল থেকে প্রযুক্তিপ্রেমীদের মুক্তি দিতে কমপক্ষে ৩০ ফুট (৯.১ মিটার) দূরত্ব পর্যন্ত ওয়্যারলেস চার্জিং পদ্ধতি উদ্ভাবনে সফল হওয়ার দাবি করেছেন।ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ‘পাওয়ার ওভার ওয়াই-ফাই’ নামের প্রযুক্তি নিয়ে কাজ করছেন যা বর্তমান ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহার করেই যন্ত্রে চার্জ দিতে পারবে এবং কর্ডের দরকার হবে না।

গবেষক ভামসি তাল্লা বলেন, ওয়াই-ফাইয়ের বিশাল অবকাঠামো বিদ্যমান আছে। এই কাঠামো ব্যবহার করে বাস্তবসম্মত অ্যাপ্লিকেশন তৈরি করাই যথেষ্ট। পাওয়ার ওভার ওয়াই-ফাই যন্ত্রটি অ্যাকসেস পয়েন্ট ওয়াই-ফাই রাউটার ব্যবহার করে রেডিও ফ্রিকোয়েন্সিকে (আরএফ) ডাইরেক্ট কারেন্টে (ডিসি) রূপান্তর করতে পারে। এতে অতিরিক্ত কোনো হার্ডওয়্যার লাগানোর দরকার পড়ে না। তবে এর কারিগরি ত্রুটির মধ্যে রয়েছে রাউটারের সর্বোচ্চ শক্তির সীমাবদ্ধতা। গবেষকেরা সেই সীমাবদ্ধতা দূর করতে সক্ষম হয়েছেন।গবেষকেরা এই প্রযুক্তি নিয়ে পরীক্ষা চালান।
 এই পরীক্ষায় ওয়াই-ফাই এর সাহায্যে নজরদারির ক্যামেরা ১৭ ফুট দূর থেকে রাউটারের মাধ্যমে তারহীন উপায়ে চার্জ দেওয়া সম্ভব হয়েছে। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে রাউটার দিয়ে একাধারে যেমন চার্জ দেওয়া যায় তেমনি কোনো ঝামেলা ছাড়াই ইন্টারনেট ব্রাউজ করাও যায়।

Post A Comment: