র‌্যাঙ্কিংয়ে চূড়ার দিকে থেকেই সোমবার সকালে ঢাকায় আসছে ভারত। তবে সেখান থেকে পতন হতে পারে ফতুল্লায়। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান এখন তিন। ফতুল্লায় বাংলাদেশের কাছে হারলে বিরাট কোহলির দল এক ধাক্কায় নেমে যাবেন সাত নম্বরে!
ভারতের পয়েন্ট এখন ৯৯। ৩৯ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে আছে বাংলাদেশ। ফতুল্লা টেস্টে বাংলাদেশকে হারাতে পারলে ভারতের জুটবে মোটে ১ পয়েন্ট। তবে তিন নম্বর জায়গাটা অক্ষত থাকবে তাতে। আর হারলে ভারতের পয়েন্ট হয়ে যাবে ৯৫। পেছনে পড়ে যাবে তারা নিউ জিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার। ভারতের সমান ৯৯ পয়েন্ট নিয়ে ভগ্লাংশের ব্যবধানে এখন চারে নিউজিল্যান্ড। সমান ৯৭ পয়েন্ট নিয়েও যেমন পাঁচে আছে ইংল্যান্ড, ছয়ে পাকিস্তান।
এমনকি র‌্যাঙ্কিংয়ে ভারতের পতন হবে ফতুল্লা টেস্ট ড্র হলেও। টেস্ট ড্র হলে ২ পয়েন্ট কমে ভারতের পয়েন্ট হবে ৯৭। নিউ জিল্যান্ডের পেছনে থেকে থারতের অবস্থান হবে তখন চারে। তখন ইংল্যান্ড ও পাকিস্তানের পয়েন্টও ৯৭ হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকবে ভারত। র‌্যাঙ্কিংয়ের এই হিসাব-নিকাশ ভারতের জন্য যেমন শঙ্কার, সেটিই বাংলাদেশের জন্য হতে পারে অনুপ্রেরণা। র‌্যাঙ্কিংয়ের সিড়ি বেয়ে উঠতে পারলেও তিনে থাকা ভারতকে হারাতে পারলে পয়েন্টে বড় একটা উল্লম্ফন হবে মুশফিকুর রহিমের দলের।

Post A Comment: