বিস্ফোরিত ফ্যালকন-৯
বিস্ফোরিত ফ্যালকন-৯


ভূপৃষ্ঠ ছেড়ে ওড়ার মাত্র কয়েক মিনিটের মাথায় বিস্ফোরিত হয়েছে মানববিহীন মার্কিন মহাকাশযান ফ্যালকন-৯। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ কার্নিভাল থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা হয়েছিল মহাকাশযানটি।


বিবিসি জানিয়েছে, আকাশে বিস্ফোরিত হওয়া মহাকাশযানটির টুকরোগুলো আটলান্টিক মহাসাগরে পড়েছে।রোববার ওড়ার আগে ১৮ বার সফলভাবে মহাকাশে গিয়ে ফেরত এসেছিল যানটি। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জিনিসপত্র নিয়ে যাওয়ার কথা ছিল এটির।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, গুরুত্বপূর্ণ সরবরাহগুলো হারিয়ে গেলেও মহাকাশে কক্ষপথে অবস্থানরত নভোচারীরা নিরাপদেই আছেন। ওই তিন নভোচারীর জন্য মহাকাশে আগে থেকেই মজুদকৃত খাদ্য, পানি ও অন্যান্য জিনিসপত্র দিয়ে আগামী অক্টোবর মাস পর্যন্ত চলবে। আর তার আগেই সেখানে রাশিয়া ও জাপান থেকে আরো মহাকাশযান গিয়ে পৌঁছাবে।

মহাকাশযানটি পৃথিবী ত্যাগ করার পর এর মূল অংশটি ওপরের অংশ থেকে আলাদা হয়ে যাওয়ার ঠিক আগেই মাত্র ১৩৯ সেকেন্ডের মাথায় ধ্বংস হয়ে যায়।নাসা’র ধারাভাষ্যকার জর্জ ডিলার টেলিভিশন ফুটেজের দৃশ্য দেখতে দেখতে জানান, ‘সাদা রঙের যানটি ভেঙে’ টুকরো টুকরো হয়ে গেছে।

স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এলান মুস্ক ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে লেখেন, ‘মহাকাশযানটির ওপরের অংশে তরল অক্সিজেনের ট্যাংকে অতিরিক্ত চাপ পড়েছিল।’

Post A Comment: