১২০ ডিগ্রি পর্যন্ত ঘুরবে বিশ্বের উচ্চতম ভবন!
১২০ ডিগ্রি পর্যন্ত ঘুরবে বিশ্বের উচ্চতম ভবন!


বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ভবন সাংহাই টাওয়ার সর্বসাধারণের জন্য উন্মুক্ত হবে খুব শিগগিরই। প্রযুক্তিসমৃদ্ধ দেশ চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ের এই ভবন নিয়ে চলমান জল্পনা-কল্পনার মধ্যে এসেছে নতুন মোড়। জানা গেছে, ১২০ ডিগ্রি পর্যন্ত বৃত্তাকারে ঘুরে নড়তে চড়তেও পারবে ভবনটি!


এনডিটিভি জানিয়েছে, ভবনের বহির্ভাগে এক ধরনের নমনীয় অংশ রয়েছে- যা আক্ষরিক অর্থেই বৃত্তাকারে ঘুরতে পারবে। কাঁচ ও ইস্পাতের তৈরি অংশগুলো ৬৩২ মিটার পর্যন্ত সংকুচিত ও প্রসারিত হতে পারবে।


আধুনিকতম এই নকশার ভবনটিকে চীনের ভবিষ্যতের নকশা হিসেবে ধরা হচ্ছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের ৮২৮ মিটার লম্বা বুর্জ খলিফা উচ্চতার দিক থেকে সেরা এবং ভবনটির নতুন নতুন বৈশিষ্ট্য নির্মাণাধীন থাকলেও ২.৪ বিলিয়ন ডলারের প্রকল্প সাংহাই টাওয়ার বহু নজিরবিহীন বৈশিষ্ট্যের অধিকারী হতে যাচ্ছে।


দ্বিমুখী ভবন হিসেবে অবশ্য এই ভবনটিই বিশ্বের উচ্চতম ভবন। এতে থাকবে বিশ্বের দ্রুততম চলাম সিঁড়ি বা এলিভেটর যা প্রতি সেকেন্ডে ১৮ মিটার পর্যন্ত গতিবেগে চলবে। ভবনটিতে থাকবে বিশ্বের উচ্চতম অবস্থানের হোটেলও, যার ব্যাপ্তি হবে ভবনটির ৮৫তম তলা থেকে ১১১তম তলা পর্যন্ত। ধারণা করা হচ্ছে, প্রতিদিন ১৬ থেকে ১৮ হাজার মানুষ ভবনটির মধ্য দিয়ে যাতায়াত করবে। দমকা হাওয়ায় ভবনটি এক মিটার পর্যন্ত দোল খেতে পারবে।

Post A Comment: