বিদায় ঘণ্টা বাজছে এক সময়ের নোকিয়ার !
বিদায় ঘণ্টা বাজছে এক সময়ের নোকিয়ার !

চলতি বছর মাইক্রোসফট কর্তৃক নোকিয়া অধিগ্রহণের পর অনেকেই ধারণা করেছিলেন নোকিয়া ব্র্যান্ড নামটি বাদ দিতে পারে মাইক্রোসফট। তবে সেসময় তেমন কোন পদক্ষেপ নেয়নি প্রতিষ্ঠানটি। এবার জানা গেল, খুব শীঘ্রই নোকিয়া নাম থেকে সরে আসতে পারে প্রতিষ্ঠানটি। একইসাথে বাদ দেওয়া হতে পারে ‘উইন্ডোজ ফোন’ নামটিও।


বেশ কয়েকটি সংবাদ মাধ্যম এই তথ্য প্রকাশ করেছে। তবে সর্বপ্রথম গিক অন গ্যাজেটস নামে একটি ওয়েবসাইটে এই তথ্য ফাঁস হয়। আর এ থেকে ধারণা করা যায়, নোকিয়া নামটি নিয়ে আর সামনে এগোতে চাইছে না মাইক্রোসফট। আর মাইক্রোসফট এই সিদ্ধান্ত নিলে ইতিহাসের অংশ হয়ে যাবে বিশ্বের সবচেয়ে সফল মোবাইল হ্যান্ডসেট ব্র্যান্ড নোকিয়া।

সেক্ষেত্রে লুমিয়া ৮৩০ এবং লুমিয়া ৭৩০ হতে পারে এই ব্র্যান্ডের সর্বশেষ স্মার্টফোন। সম্প্রতি এই দুটি স্মার্টফোনের ঘোষণা দেওয়া হয়েছে।

নোকিয়া বাদ দিয়ে কি হতে পারে নতুন নাম ? ধারণা করা হচ্ছে, মাইক্রোসফট নামেই পরবর্তীতে বাজারে আসবে প্রতিষ্ঠানটির ভবিষ্যতের ফোনসমূহ। আর এক্ষেত্রে ‘উইন্ডোজ ফোন’ থেকে ‘ফোন’ বাদ দিয়ে কেবল ‘উইন্ডোজ’ শব্দটি ব্যবহার করা হতে পারে।

কেন এই পরিকল্পনা করছে মাইক্রোসফট ? এই প্রশ্নের উত্তরে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য একটি অভিন্ন অপারেটিং সিস্টেম তৈরির পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। অর্থাৎ স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য একটি অপারেটিং সিস্টেমের আলাদা কোন সংস্করণ থাকবে না। একই ধরণের পরিকল্পনা নিয়ে কাজ করছে লিনাক্স। সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সথ নাদেলাও একই ধরণের ইঙ্গিত দিয়েছিলেন।

এবার দেখার পালা নোকিয়ার ভবিষ্যৎ কোন দিকে যায়।

Post A Comment: