নেকাব পরিধানে ‘আংশিক নিষেধাজ্ঞা’ জারি নেদারল্যান্ডে
নেকাব পরিধানে ‘আংশিক নিষেধাজ্ঞা’ জারি নেদারল্যান্ডে

বিশেষ পরিস্থিতিতে বা ক্ষেত্রে নেকাব পরিধানের আংশিক নিষেধাজ্ঞা কার্যকরে উত্থাপিত বিলটি অনুমোদন করেছে নেদারল্যান্ডের মন্ত্রিসভা। স্কুল, হাসপাতাল ও গণপরিবহনে যাতায়াতের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানা গেছে।


গতকাল নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে সাংবাদিকদের বলেন, রাস্তাঘাটে নারীদের নেকাব পরিধানের ওপর নিষেধাজ্ঞাটি আরোপ করা হচ্ছে না।

শুধু ‘বিশেষ পরিস্থিতিতে’ বা ‘নিরাপত্তাজনিত কারণে’ যখন কোন নারীর জন্য মুখ দেখানো অপরিহার্য হবে, তখনই নিষেধাজ্ঞাটি কার্যকর হবে।খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।

এদিকে বিশেষ ওই ক্ষেত্রগুলোতে বা পরিস্থিতিতে যারা নিষেধাজ্ঞা ভঙ্গ করবেন, তাদেরকে শাস্তিস্বরূপ সর্বোচ্চ ৪০৫ ইউরো বা ৪৫০ মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করা যাবে।

প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেন, তার সরকার পোশাক পরিধানের ক্ষেত্রে জনগণের ইচ্ছার স্বাধীনতা এবং পারস্পরিক ও চেনা যায় এমন যোগাযোগের গুরুত্বের মধ্যে ভারসাম্য খোঁজার প্রয়াস হিসেবে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে।

এদিকে এর আগে নেদারল্যান্ডের সড়কে নেকাব পরিধানে নিষেধাজ্ঞা সংক্রান্ত যে বিলটি ছিল, তা প্রত্যাহার করবে সরকার।

প্রতিবেশী রাষ্ট্র ফ্রান্স ও বেলজিয়ামে নেকাব পরার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। দেশ দুটির আইন অনুযায়ী, জনসমক্ষে কোন নারী নেকাব পরিধান করতে পারবেন না।মহাদেশটিতে কয়েকটি উগ্র-ডানপন্থী আন্দোলনকারী সংগঠন নেকাবকে নিষিদ্ধ করাকে একটি ‘রাজনৈতিক লক্ষ্যে’ পরিণত করেছে।

Post A Comment: