মাঝরাতে অপ্রতিরোধ্য ক্ষুধা?
মাঝরাতে অপ্রতিরোধ্য ক্ষুধা? 

রাতে অনেকেরই ক্ষুধা বাড়ে। এ সময় বাসার ফ্রিজ, কৌটায় রাখা বিস্কুট ইত্যাদির খোঁজে তল্লাশি শুরু হয়। অনেকেরই অল্প কিছু খেলে এ ক্ষুধা কমে না, তাই ক্ষুধা নিবৃত্ত করতে অনেক খাবার খেতে হয়। আর এক্ষেত্রে খাওয়ার সঙ্গে সঙ্গে দেহের ওজন বাড়ার প্রবণতা তৈরি হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে মাঝরাতে ক্ষুধা লাগার কারণ। ব্রাইহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা এ বিষয়টি নির্ণয় করার জন্য ১৫ জন নারীর মস্তিষ্কে এফএমআরআই করেন। এক্ষেত্রে তারা জানান, রাতে ক্ষুধা লাগার বেশ কয়েকটি কারণ রয়েছে।
রাতে ক্ষুধা লাগার কারণ হিসেবে দিনে খাবার খাওয়ার সঙ্গে রাতের পার্থক্য একটি বড় বিষয়। কারণ দিনে খাবার খাওয়ার এক পর্যায়ে তা পেট পরিপূর্ণ হয়েছে এমন সঙ্কেত পাঠায়। কিন্তু রাতে এ বিষয়টি সেভাবে নাও হতে পারে।
অনেকেইর দিনে বা সন্ধায় যা খাওয়া হয়, তা মস্তিষ্ক স্মৃতিতে সঠিকভাবে উঠে না। ফলে রাতে আবার ক্ষুধার অনুভূতি তৈরি হয়। তাই গবেষকরা এমন খাবার খাওয়ার পরামর্শ দেন, যা খেলে পেট পরিপূর্ণতার অনুভূতি তৈরি হয়।
রাতের ক্ষুধার এ প্রবণতা কমানোর জন্য গবেষকরা রাতের খাবারের সঙ্গে স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, দানাযুক্ত খাবার ও ফাইবার বা আঁশযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। এগুলো দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকার অনুভূতি তৈরি করে।

Post A Comment: