গরমে সুস্থ ত্বক
গরমে সুস্থ ত্বক 

গরমে অতিরিক্ত রোদ, ঘামে ত্বক হয়ে যায় তৈলাক্ত। ফলে দেখা যায় বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা। অতিরিক্ত গরমে শরীরে দেখা দিতে পারে নানা ধরনের ফুস্কুরি।এছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় ছত্রাক জমে হতে পারে সংক্রমণ কিংবা এলার্জির সমস্যা। গরমে ত্বকের সমস্যা ছেলেদের তুলনায় মেয়েদেরই বেশি হয়ে থাকে কারণ, ছেলেদের তুলনায় মেয়েদের ত্বক অনেক বেশি নাজুক হয়।


চলুন জেনে নেই গরমে শরীরের ত্বকের যত্ন নিয়ে কিছু টিপস :

১. লাল লাল  ফুস্কুরি থেকে পরিত্রাণ পেতে, কোল্ড কম্প্রেস ব্যাবহার করুণ। আক্রান্ত স্থানে ৫ থেকে ১০ মিনিট ধরে রাখুন। দেখবেন অনেকটাই কমে গেছে।

২. শরীরে ছত্রাকের সংক্রমণ থেকে মুক্তি পেতে শরীরের অভ্যন্তরীণ পোশাকগুলো আধা বালতি গরম পানিতে আধা কাপ সাদা ভিনেগার মিশ্রিত করে তাতে ধুয়ে ফেলুন।

৩. ত্বকে যদি ব্রণের সমস্যা থাকে তাহলে কাঁচা হলুদ এবং নিম পাতা পেস্ট করে ঘুমানোর আগে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪. মধু একটি ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এবং এতে রয়েছে এন্টিব্যাক্টিরিয়াল বৈশিষ্ট্য। মধু, দুধ এবং গ্রাম ময়দা মিশিয়ে একটি প্যাক তৈরি করুন এবং মুখের ওপর মাখুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে প্রাকৃতিক ঔজ্জ্বল্য এনে দিবে।

৫. মুলতানি মাটি, চন্দনের গুঁড়া, কাগজিলেবুর রস এবং সর তোলা দুধ বা টকদই একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। এতে ত্বকের বাড়তি তেলও ময়লা বেরিয়ে যাবে।

৬. গরমের সময় প্রচুর পরিমাণে পানি, টাটকা শাকসবজি, মৌসুমি ফল খান।

৭. ত্বকের যেকোনো সমস্যায় নখ দিয়ে চুলকাবেন না। পাতলা কাপড় বা তুলা দিয়ে চুলকাতে পারেন।

৮. সঠিক সময়ে ঘুম এবং খাদ্যাভ্যাস গড়ে তুলুন।

৯. বয়স ও উচ্চতা অনুযায়ী দেহের ওজন নিয়ন্ত্রণে রাখুন।

১০. আর গরমে ঘর থেকে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। এছাড়া সঙ্গে সানগ্লাস ও ছাতা নিতে ভুলবেন না।

Post A Comment: