টুইটার এল গুগল সার্চে
টুইটার এল গুগল সার্চে

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এবার মোবাইল ফোন সার্চে টুইটারকে গুরুত্ব দিচ্ছে। স্মার্টফোন কিংবা ট্যাবলেট থেকে গুগলে কোনো তথ্য খুঁজলে এখন থেকে টুইটারের তথ্যও পাওয়া যাবে। বিশেষ করে যে-সংক্রান্ত তথ্য খোঁজা হচ্ছে, সে বিষয়ে সর্বশেষ টুইটারে কী আলোচনা হয়েছে কিংবা কী রয়েছে, সেগুলোও দ্রুত দেখতে পাবেন ব্যবহারকারীরা। শুরুতে এ সুবিধাটি শুধু মোবাইল ফোনে তথ্য খোঁজা ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। পরবর্তী সময়ে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও এ সুবিধাটি চালু হবে বলে জানা গেছে। গুগলের কার্ডভিত্তিক ফরম্যাটে টুইটারে থাকা রিয়েল টাইম হালনাগাদ তথ্যও যাতে সহজে ব্যবহারকারীরা পেতে পারেন, সে বিষয়টি নিশ্চিত করতেই গুগলের এমন উদ্যোগ।

এ পদ্ধতিতে যদি কোনো নির্দিষ্ট বিষয় লিখে শুধু সেটির টুইটারের হালনাগাদগুলো জানতে চান কোনো ব্যবহারকারী, সেটিও সহজ এবং দ্রুততার সঙ্গে জানতে পারবেন। এর বাইরে যেকোনো বিষয়ে সার্চ দিলেই শুরুতেই আসবে টুইটারে সে-সংক্রান্ত বিষয়ের হালনাগাদ। বিষয়টি নিয়ে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই এক আলোচনায় একমত হয় গুগল এবং টুইটার। বিষয়টি নিয়ে সে সময় জানিয়েছিলেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডিক কোস্টোলো। তবে কবে চালু হচ্ছে কিংবা যৌথ এ উদ্যোগের বিস্তারিত সে সময় কিছু জানানো হয়নি।
নতুন এ সুবিধার ফলে যদি কোনো তারকা কিংবা জনপ্রিয় কারও তথ্য গুগলে সার্চ করা হয়, তাহলে সে তারকা কিংবা জনপ্রিয় ব্যক্তির সর্বশেষ টুইটগুলো পাওয়া যাবে। এ ছাড়া যদি কেউ নির্দিষ্ট কোনো বিষয়ে হ্যাসট্যাগ ব্যবহার করে তথ্য খুঁজতে চান, সে-সংক্রান্ত নানা টুইটও পাওয়া যাবে।

Post A Comment: