ফিনল্যান্ডের ছোট ছোট শহরগুলোতে লোক দিনে দিনে কমছে। তাই জনসংখ্যা বাড়াতে এসব শহর নানা অভিনব কৌশল নিচ্ছে। কোনো শহরে নতুন বাসিন্দাদের এক ইউরোর বিনিময়ে দেয়া হচ্ছে বিরাট প্লট। কোনো শহরে দম্পতিদের নতুন সন্তান জন্ম দেয়ার জন্য দেয়া হচ্ছে বোনাস। ফিনল্যান্ডের জাতীয় বেতার স্টেশন এ খবর দিচ্ছে।



ফিনল্যান্ডে সন্তান নিলে বোনাস, এক ইউরোতে প্লট, বাচ্চা নিলে এক ইউরোতে প্লট ফিনল্যান্ডে।ফিনল্যান্ডে সাম্প্রতিক বছরগুলোতে ছোট শহর ছেড়ে সবাই বড় শহরের দিকে ছুটছে। এই প্রবণতা দিনে দিনে বাড়ছে। অ্যাসোসিয়েশন অব ফিনিশ লোকাল অ্যান্ড রিজওনাল অথরিটিজ জানাচ্ছে, দুই তৃতীয়াংশের বেশি ছোট পৌরসভা বা শহর নামমাত্র মূল্যে প্লট দিয়ে মানুষকে আকৃষ্ট করার চেষ্টা করছে।

অনেক শহরে দম্পতিদের সন্তান নিতে উৎসাহ যোগাতে বোনাস ঘোষণা করা হয়েছে। এই বোনাসের পরিমাণ শহর-ভেদে ভিন্ন। যেমন পশ্চিম ফিনল্যান্ডের একটি শহর, লেসটিজার্ভিতে এরকম ‘বেবি বোনাসের’ পরিমাণ প্রায় দশ হাজার ইউরো। কিন্তু বড় অংকের বোনাসের পরও শহরটির লোকসংখ্যা মাত্র ৮১৫ জন। এসোসিয়েশন অব ফিনিশ লোকাল অ্যান্ড রিজওনাল অথরিটিজ বলছে, এসব কৌশলে কোনো ফল হচ্ছে কিনা বলা মুশকিল।

কিন্তু একটা শহর, উটাজারভি স্বীকার করছে, তারা অনেক চেষ্টা করেও শহরের জনসংখ্যা বাড়াতে পারেনি। গত দশ বছর ধরে তারা এক ইউরো বিনিময়ে প্লট অফার করে গেছে, কিন্তু খুব কম মানুষকেই এতে আগ্রহী করা গেছে। উটাজারভির জনসংখ্যা এখনো তিন হাজারের নীচে।

Post A Comment: