ফেসবুকের প্রোফাইল পিকচার চুরি রোধ
ফেসবুকের প্রোফাইল পিকচার চুরি রোধ

অনেকেই ছবি চুরির ভয়ে ফেসবুকের প্রোফাইলে ছবি আপলোড করে না। বিশেষ করে মেয়েদের বেলায় এমন ঘটনা চোখে পড়ার মতো। আবার অনেক ছেলেরাও সুন্দরী মেয়েদের ছবি আপলোড করে ফেক আইডি তৈরি করছে। এরফলে আসল ছবির মালিক অনেক সময় অপমান কিংবা কখনও কখনও অপরাধিও হচ্ছে। এতোদিন যারা ছবি চুরির ভয় পেতেন তাদের জন্য সুখবর। এখন থেকে আর কেউ আপনার ফেসবুক প্রোফাইলে দেওয়া ছবিটি ডাউনলোড করে বাজে কাজে ব্যবহার করতে পারবে না। সম্প্রতি প্রোফাইল ছবি সুরক্ষার কৌশল জানিয়েছেন বিশেষজ্ঞরা।


প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটের বিশেষজ্ঞরা বলছেন, আপনি যতই আঁটসাঁট তালা দিয়ে ফেসবুক সুরক্ষিত করেন না কেন আপনি আপনার প্রোফাইলের ছবি ও কভার ছবিটি প্রাইভেট বা শুধু নিজের দেখার জন্য নির্ধারণ করে দিতে পারবেন না। ফেসবুকের এই নীতি করার কারণ যাই হোক না কেন ধারণা করা হয়, এর আসল কারণ হচ্ছে আপনার এই ছবি আপনাকে চেনার জন্য বা আপনার আসল অ্যাকাউন্ট কি না তা বুঝতে সাহায্য করে।

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে এখন অংশ হয়ে গেছে প্রোফাইল ছবি। কিন্তু প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষার কথা ভেবে আপনার প্রোফাইলের ছবিটিকে আপনি ‘আনক্লিকেবল’ করে দিতে পারেন। এতে ছবিতে ক্লিক করে মূল ছবি পাওয়া যাবে না। এতে আপনার বন্ধুও ছবিতে ক্লিক করে পূর্ণ সংস্করণের ছবি দেখতে পাবে না।
অপরিদেক, ছবি যদি ‘অনলি মি’ করে রাখা যায় তবে অপরিচিত কেউ কেবল ওই প্রোফাইলের ছবিটি দেখতে পাবে কিন্তু ছবির সঙ্গে থাকা লাইক, মন্তব্য বা ছবি সংশ্লিষ্ট তথ্য দেখতে পাবে না।আপনি যদি আপনার প্রোফাইল ছবিটি প্রাইভেট করে রাখতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।


ধাপ ১: প্রোফাইল ছবিটি পরিবর্তন করুন
ফেসবুক সম্প্রতি প্রাইভেসি পূর্বসতর্কতার টুল হিসেবে হালনাগাদ একটি ক্রপিং টুল যুক্ত করেছে। আগে সাইটের ক্রপিং টুলটি আপনার প্রোফাইল ছবিটিকে আসলে ক্রপ না করে শুধু ছবিটির ছোট সংস্করণের তৈরি করে দেখাতো। যখন থাম্বনেইল হিসেবে তাতে ক্লিক করা হয় তখন পুরো ছবিটি দেখা যেত। কিন্তু এখন ক্রপিং টুলটি আপনার ছোট ছবিটি ও বড় ছবি দুই ভাবেই ক্রপ করে। আপনি যদি ফেসবুকের পুরোনো টুল দিয়ে ক্রপ করা ছবি প্রোফাইল ছবি হিসেবে ব্যবহার করেন তবে ওই ছবিতে ক্লিক করলে আপনার পুরো ছবিটি দেখতে পাবে যে কেউ। এ ক্ষেত্রে সমাধান হচ্ছে আগের ছবিটি মুছে দিয়ে আবার নতুন করে আপলোড করা।

ধাপ ২: ছোট ছবি ব্যবহার করুন
আপনি যদি আপনার উচ্চ-রেজুলেশনের ছবি পুরো ইন্টারনেট জুড়ে ছড়িয়ে পড়া ঠেকাতে চান, আপলোড করার আগে তা ক্রপ ও রিসাইজ করে দিতে পারেন। ফটোশপ বা মাইক্রোসফট পেইন্টের মতো ইমেজিং টুল ব্যবহার করে ছবি বর্গাকারে ক্রপ করুন এবং এটি ১৮০ বাই ১৮০ মাপে রিসাইজ করুন। প্রোফাইল ছবি হিসেবে এই ছোট মাপের ছবি দিলে অনলাইন দুর্বৃত্তরা তা কাজে লাগাতে পারবে না। আপনি যখন এই মাপের ছবি ফেসবুকে আপলোড করবেন তখন তা আপনার প্রোফাইল ছবির চেয়ে কিঞ্চিৎ বড় হবে। কিন্তু এতে ক্লিক করে অনলাইন দুর্বৃত্তদের হতাশ হতে হবে।

ধাপ ৩: ব্যক্তিগত প্রাইভেসি সেটিংস পরিবর্তন
ডিফল্ট হিসেবে আপনার আপলোড করা সব প্রোফাইল ছবি কিন্তু পাবলিকের জন্য উন্মুক্ত। অর্থাৎ, আপনি যদি বর্তমান প্রোফাইল ছবিটি পরিবর্তন করেন তাতে লাভের লাভ কিছু হবে না। আপনার পুরোনো প্রোফাইল ছবিগুলো দুর্বৃত্তরা হাতিয়ে নিতে পারে। প্রোফাইলের ছবিগুলো পরিবর্তন করতে প্রতিটি ছবিতে আলাদা আলাদাভাবে গিয়ে এডিটে যেতে হবে। প্রাইভেসি বাটনে ক্লিক করে কে এই ছবি দেখতে পাবে সেটা ‘অনলি মি’ নির্ধারণ করে দিতে হবে।

Post A Comment: