৮ কেজি ওজন কমাতে ৭ দিনে যা খাবেন ৮ কেজি ওজন কমাতে ৭ দিনে যা খাবেন অবিশ্বাস্য হলেও সত্যি। ওজন কমানোর চিন্তায় যারা অস্থির তাদের জন্য রয়েছে এবার সুসংবাদ। এমন একটি ডায়েট চার্ট রয়েছে যা মেনে চললে মাত্র সাত দিনেই আট কেজি ওজন কমানো সম্ভব। যারা অল্প সময়ে ওজন কমাতে আগ্রহী তাদের জন্য এই ডায়েট চার্টটি দিয়েছেন জেনারেল মোটরস(জিএম)। এ ডায়েট চার্ট মেনেই সঠিক পদ্ধতিতে সঠিক পরিমাণে খাবার খেয়েই কেবলমাত্র ৭ দিনেই ওজন কমানো সম্ভব। কাজেই সপ্তাহে ৮ কেজি ওজন কমাতে চাইলে নিচের ডায়েট চার্টটি মেনে চলুন- প্রথম দিন জিএম ডায়েট চার্ট অনুযায়ী, সপ্তাহের প্রথম দিনটি অনেক গুরুত্বপূর্ণ। এ দিন খাদ্য তালিকায় কেবল ফল ছাড়া আর কিছুই থাকবে না। এ দিনে কলা ছাড়া আপনি নিজের পছন্দমতো যে কোন ফল যেমন- তরমুজ, আঙ্গুর, আপেল, কমলাসহ আরও অনেক ফল রাখতে পারেন। এছাড়া ৮ থেকে ১২ গ্লাস পানি খাবেন। মনে রাখবেন, এ দিন কোনভাবেই অন্য কোনো খাবার খাওয়া যাবে না। এমনকি সিদ্ধ সবজিও না। দ্বিতীয় দিন ২য় দিন আপনি আপনার পছন্দমতো সবজি সিদ্ধ কিংবা কাঁচা খেতে পারেন। তবে সবজি রান্না করে খাওয়ার চেয়ে সিদ্ধ করে খাওয়াটা বেশি উপকারী। সিদ্ধ আলু খেতে চাইলে তা একদম সকালের দিকে খাবেন। কারণ আলুর কার্বোহাইড্রেট সারাদিন আপনাকে শক্তি জোগাবে। এছাড়া সারাদিন গাজর, ব্রকোলি, শসা, সেদ্ধ বাধাকপি ছাড়া আরো বিভিন্ন অনেক সবজি খেতে পারেন। সারাদিন ৮ থেকে ১২ গ্লাস পানিও খাবেন। তৃতীয় দিন ৩য় দিনে আপনি ফল এবং সবজি দুটোই খেতে পারেন। তবে এ দিন আলু ও কলা খাওয়া থেকে একেবারেই বিরত থাকুন। সকালে ফল, দুপুরে সবজি, বিকেলে ফল এবং রাতে ফল ও সবজি খেতে পারেন। এ দিনেও আগের মতোই পর্যাপ্ত পানি খাবেন। চতুর্থ দিন ৪র্থ দিন কলা এবং দুধ খেয়েই সারাদিন কাটিয়ে দিতে পারেন। এক্ষেত্রে সারাদিন ৮ থেকে ১০টি কলা এবং ৩ গ্লাস দুধ খেতে পারেন। সকালে দুধ এবং কলা দিয়ে দিন শুরু করুন। দুপুরে দুটি কলা এবং এক গ্লাস দুধ খান। বিকেলে কয়েকটি কলা এবং রাতে আবার কলা ও দুধ দিয়ে আপনার খাবার শেষ করুন। পঞ্চম দিন ৫ম দিন দুপুরে আপনি এককাপ ভাত খাওয়ার পাশাপাশি সারাদিন ৬ থেকে ৭টা টমেটো খেতে পারেন। এ দিনে পানির পরিমাণ বাড়িয়ে দিয়ে ১২ থেকে ১৫ গ্লাস পানি পান করতে পারেন। ষষ্ঠ দিন এ দিনেও আপনি দুপুরের দিকে এককাপ ভাত খেতে পারেন। এছাড়া সারাদিনই সবজি খেতে হবে। এ দিন পানি খেতে পারেন ৮ থেকে ১২ গ্লাস। সপ্তম দিন শেষ দিনেও আপনি এককাপ ভাত খেতে পারেন। এছাড়া সারাদিন ফলের রস এবং সবজি খেতে পারেন। উপরোক্ত ডায়েট চার্টটি পালনে আপনার ওজনই শুধু কমবে না; একইসাথে আপনার ত্বক আরও বেশি উজ্জ্বল মনে হবে। কাজেই আর দেরি না করে ৭ দিনে ৮ কেজি ওজন কমাতে আজই বানিয়ে ফেলুন আপনার ডায়েট চার্ট।

   অবিশ্বাস্য হলেও সত্যি। ওজন কমানোর চিন্তায় যারা অস্থির তাদের জন্য রয়েছে এবার সুসংবাদ। এমন একটি ডায়েট চার্ট রয়েছে যা মেনে চললে মাত্র সাত দিনেই আট কেজি ওজন কমানো সম্ভব। যারা অল্প সময়ে ওজন কমাতে আগ্রহী তাদের জন্য এই ডায়েট চার্টটি দিয়েছেন জেনারেল মোটরস(জিএম)। এ ডায়েট চার্ট মেনেই সঠিক পদ্ধতিতে সঠিক পরিমাণে খাবার খেয়েই কেবলমাত্র ৭ দিনেই ওজন কমানো সম্ভব।


কাজেই সপ্তাহে ৮ কেজি ওজন কমাতে চাইলে নিচের ডায়েট চার্টটি মেনে চলুন-

প্রথম দিন
জিএম ডায়েট চার্ট অনুযায়ী, সপ্তাহের প্রথম দিনটি অনেক গুরুত্বপূর্ণ। এ দিন খাদ্য তালিকায় কেবল ফল ছাড়া আর কিছুই থাকবে না। এ দিনে কলা ছাড়া আপনি নিজের পছন্দমতো যে কোন ফল যেমন- তরমুজ, আঙ্গুর, আপেল, কমলাসহ আরও অনেক ফল রাখতে পারেন। এছাড়া ৮ থেকে ১২ গ্লাস পানি খাবেন। মনে রাখবেন, এ দিন কোনভাবেই অন্য কোনো খাবার খাওয়া যাবে না। এমনকি সিদ্ধ সবজিও না।


দ্বিতীয় দিন
২য় দিন আপনি আপনার পছন্দমতো সবজি সিদ্ধ কিংবা কাঁচা খেতে পারেন। তবে সবজি রান্না করে খাওয়ার চেয়ে সিদ্ধ করে খাওয়াটা বেশি উপকারী। সিদ্ধ আলু খেতে চাইলে তা একদম সকালের দিকে খাবেন। কারণ আলুর কার্বোহাইড্রেট সারাদিন আপনাকে শক্তি জোগাবে। এছাড়া সারাদিন গাজর, ব্রকোলি, শসা, সেদ্ধ বাধাকপি ছাড়া আরো বিভিন্ন অনেক সবজি খেতে পারেন। সারাদিন ৮ থেকে ১২ গ্লাস পানিও খাবেন।


তৃতীয় দিন
৩য় দিনে আপনি ফল এবং সবজি দুটোই খেতে পারেন। তবে এ দিন আলু ও কলা খাওয়া থেকে একেবারেই বিরত থাকুন। সকালে ফল, দুপুরে সবজি, বিকেলে ফল এবং রাতে ফল ও সবজি খেতে পারেন। এ দিনেও আগের মতোই পর্যাপ্ত পানি খাবেন।


চতুর্থ দিন
৪র্থ দিন কলা এবং দুধ খেয়েই সারাদিন কাটিয়ে দিতে পারেন। এক্ষেত্রে সারাদিন ৮ থেকে ১০টি কলা এবং ৩ গ্লাস দুধ খেতে পারেন। সকালে দুধ এবং কলা দিয়ে দিন শুরু করুন। দুপুরে দুটি কলা এবং এক গ্লাস দুধ খান। বিকেলে কয়েকটি কলা এবং রাতে আবার কলা ও দুধ দিয়ে আপনার খাবার শেষ করুন।


পঞ্চম দিন
৫ম দিন দুপুরে আপনি এককাপ ভাত খাওয়ার পাশাপাশি সারাদিন ৬ থেকে ৭টা টমেটো খেতে পারেন। এ দিনে পানির পরিমাণ বাড়িয়ে দিয়ে ১২ থেকে ১৫ গ্লাস পানি পান করতে পারেন।


ষষ্ঠ দিন
এ দিনেও আপনি দুপুরের দিকে এককাপ ভাত খেতে পারেন। এছাড়া সারাদিনই সবজি খেতে হবে। এ দিন পানি খেতে পারেন ৮ থেকে ১২ গ্লাস।


সপ্তম দিন
শেষ দিনেও আপনি এককাপ ভাত খেতে পারেন। এছাড়া সারাদিন ফলের রস এবং সবজি খেতে পারেন।


উপরোক্ত ডায়েট চার্টটি পালনে আপনার ওজনই শুধু কমবে না; একইসাথে আপনার ত্বক আরও বেশি উজ্জ্বল মনে হবে। কাজেই আর দেরি না করে ৭ দিনে ৮ কেজি ওজন কমাতে আজই বানিয়ে ফেলুন আপনার ডায়েট চার্ট। 

Post A Comment: