ছেলেদের রূপচর্চা
ছেলেদের রূপচর্চা


রোদে পোড়া আর ধুলাবালু। এই সময়ে বাইরে যাওয়া মানেই ত্বকে এসবের প্রভাব পড়া। তবে একটু যত্ন নিলে ত্বক থাকবে সতেজ। ফেসওয়াশ তো নিয়মিত ব্যবহার করেন। পাশাপাশি মুখের ত্বকের তেলতেলে ভাব কাটিয়ে সতেজ থাকতে মাঝেমধ্যে স্ক্রাব ব্যবহার করতে পারেন। স্ক্রাব ত্বকের গভীরের ময়লা সহজেই তুলে আনে। হেয়ারোবিক্সের রূপ পরামর্শক শাদীন মাহবুব বলেন, ‘স্ক্রাবের ভেতরের দানাদার উপাদান সহজেই মুখের ত্বকে থাকা মৃত কোষ সরিয়ে ত্বকে লাবণ্য ফিরিয়ে আনে। এ ছাড়া স্ক্রাবে থাকা তেল বা ক্রিম ত্বককে সতেজ করে তোলে। আমাদের ত্বকে প্রতিনিয়ত একধরনের তৈলাক্ততা তৈরি হয়, যা লোমকূপ দিয়ে বেরিয়ে সারা শরীরে ছড়িয়ে যায়। কোনো কারণে লোমকূপ বন্ধ হয়ে গেলে সেখানে ব্ল্যাক হেডস তৈরি হয়। স্ক্রাব ব্যবহারে ব্ল্যাক হেডস হওয়ার আশঙ্কা কমে।’

স্ক্রাব ব্যবহার করবেন, তবে দৈনিক না। এমনটাই জানালেন রূপ পরামর্শকেরা। শাদীন মাহবুবের মতে, সপ্তাহে দুই দিন মুখে স্ক্রাব করালেই ত্বক ভালো থাকবে। এ ছাড়া ভালোমতো স্ক্রাব করে নিলে শেভ করতেও বাড়তি সুবিধা মিলবে। এর ফলে ব্ল্যাক হেডস ও ত্বকের নিচে থাকা লোমের গোড়া একই সঙ্গে পরিষ্কার হয়ে যায়। ফলে রেজর চালাতেও সুবিধা হয়। বাইরে যাওয়ার পর কড়া রোদে মুখে যে কালচে ভাব আসে সেটাও দূর হয়ে যায় স্ক্রাবে। যাদের ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে তারা স্ক্রাব মাসাজের ফলে বয়সের ছাপ দূর করে ফেলতে পারেন।
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্ক্রাব ক্রিম কিনতে পাবেন। তা ছাড়া চাইলে ঘরেও তৈরি করে নিতে পারেন। ঘরে বসে স্ক্রাব প্যাক তৈরির তিনটি পদ্ধতি জেনে নিন শাদীন মাহবুবের কাছে।

আধা চা-চামচ গমের ভুসির সঙ্গে এক টেবিল চামচ জলপাই তেল ও আধা চা-চামচ দানা গুড় মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে বৃত্তাকারে ঘষে মুখ ধুয়ে ফেলুন।

এক টেবিল চামচ ওট নিয়ে তার সঙ্গে এক টেবিল চামচ জলপাই তেল ও এক চা-চামচ মধু মিশিয়ে পেস্ট বানান। এবার সেটা মুখে ঘষে মিনিট দুই পর ধুয়ে ফেলুন।

পরিমাণমতো ক্লেনজিং মিল্ক নিয়ে তার সঙ্গে গমের ভুসি মিলিয়ে মুখে মাখুন। স্ক্রাব করে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

Post A Comment: