ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূল থেকে আজ বুধবার সকালে শতাধিক অভিবাসন-প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। আরও ৪০০ জন অভিবাসন-প্রত্যাশী সমুদ্রে আছেন বলে ধারণা করা হচ্ছে।

দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় জেলেরা ১০২ জন অভিবাসন-প্রত্যাশীকে ভাসমান নৌযান থেকে উদ্ধার করেছেন।

ইন্দোনেশিয়ার তল্লাশি ও উদ্ধার কর্মকর্তা খাইরুল নোভার ভাষ্য, উদ্ধার করা ব্যক্তিদের মধ্যে ৩০ জন শিশু, ২৬ জন নারী ও অন্যরা পুরুষ। মালাক্কা প্রণালি থেকে তাঁদের উদ্ধার করা হয়।

খাইরুল নোভা বলেন, ‘আরও প্রায় ৪০০ জন এখনো সমুদ্রে আছে। স্থানীয় মৎসজীবীরা তাঁদের উদ্ধার করতে গেছেন।’

উদ্ধার হওয়া ব্যক্তিদের পূর্ব আচেহ জেলার সিমপাং টিগা গ্রামে নেওয়া হয়েছে।

বিভিন্ন সংস্থার পক্ষ থেকে দাবি করা হচ্ছে, প্রায় ছয় হাজার মানুষ নিয়ে মানব পাচারকারীদের এমন আরও কিছু নৌকা মালাক্কা প্রণালি ও আন্দামান সাগরে ভাসছে।

গতকাল মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে অন্তত পাঁচটি নৌকায় ৪০ দিনেরও বেশি সময় ধরে ভাসছে দুই হাজার অভিভাবসন-প্রত্যাশী মানুষ। তাদের খাবার ও পানীয় জল ফুরিয়ে এসেছে। খাবারের নিয়ে নৌকায় চলছে সংঘর্ষ-খুনোখুনি।

রোহিঙ্গা সোসাইটি ইন থাইল্যান্ডের নেতাদের দাবি, সাগরে রোহিঙ্গা ও বাংলাদেশি অভিবাসন-প্রত্যাশীদের নিয়ে অন্তত চারটি বড় নৌকা সাগরে ভাসছে বলে তাঁরা থাই মৎস্যজীবীদের কাছ থেকে নিশ্চিত হয়েছেন।

Post A Comment: