বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, প্রাচীন প্রত্নতাত্তি্বক নিদর্শন ও প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা স্থানগুলোতে 'ইত্যাদি'র মূল অনুষ্ঠান ধারণ করা হচ্ছে দীর্ঘদিন থেকেই। তুলে ধরা হচ্ছে সেসব স্থানের কৃষ্টি, সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ তথ্য। সেই ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে গাজীপুরের সফিপুরে অবস্থিত আনসার একাডেমিতে। বর্ণিল আলোয় সাজানো সম্প্রতি এই একাডেমি প্রাঙ্গণে 'ইত্যাদি'র ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। এই দীর্ঘ সময়ে একাডেমির সামনের মাঠে হাজার হাজার দর্শক অনুষ্ঠানের শুটিং উপভোগ করেন।

এবারের পর্বে বন্ধুত্বের সুবর্ণ জয়ন্তী পালন করা দুই বন্ধুকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন। রয়েছে উপমহাদেশের প্রথম চর্যাপদ মুখস্থকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শেষ বর্ষের ছাত্র জাকেরুল ইসলাম কায়েসের ওপর শিক্ষামূলক প্রতিবেদন। আনসার-ভিডিপিকে নিয়ে একটি তথ্যমূলক প্রতিবেদন। এ ছাড়া রয়েছে একটি আদর্শ গ্রামের ওপর শিক্ষণীয় ও অনুকরণীয় প্রতিবেদন।

অনুষ্ঠানের মূল গানটি গেয়েছেন গাজীপুরের শিল্পী মিনা বড়ুয়া। সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় ভাষাশহীদ আব্দুল জব্বার স্কুল অ্যান্ড কলেজের অর্ধশতাধিক শিল্পী। রয়েছে মে দিবস উপলক্ষে বাংলাদেশ আনসার বাহিনীর অর্কেস্ট্রা দলের পরিবেশনায় শ্রমজীবী মানুষদের নিয়ে একটি জনপ্রিয় গানের সমবেত যন্ত্রসংগীত।

গাজীপুর ও আনসার একাডেমিকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে চারজন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে গাজীপুর নিয়ে পথকবিতা পরিবেশন করেন এই অঞ্চলের অভিনেতা আহমেদ রুবেল।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু নাট্যাংশ। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় মুকিমুল আনোয়ার মুকিম।

নতুন এই পর্বটি প্রচারিত হবে আগামী ২৯ মে রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। রচনা, পরিচালনা ও উপস্থাপনায় হানিফ সংকেত। ফাগুন অডিও ভিশন নির্মিত 'ইত্যাদি' স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।

Post A Comment: